ট্রাম্প-বাইডেন সমানে সমান লড়াই চলছে

প্রকাশিতঃ 1:04 pm | November 04, 2020

ডেস্ক রিপোর্ট, কালের আলোঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল আসতে শুরু করেছে। তীব্র লড়াই হচ্ছে প্রধান দুই দলের প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রজেকশন অনুযায়ী, এখন পর্যন্ত ৩৮টি অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায় ভোটের ফলাফল মিলেছে।

অন্য অঙ্গরাজ্যগুলোতে ভোট গণনা চলছে। এ পর্যন্ত পাওয়া ফলে দেখা গেছে, রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। তবে তীব্র লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। মোট ৫০টি অঙ্গরাজ্যের ২২টিতে জিতেছেন ট্রাম্প। এসব অঙ্গরাজ্য থেকে তিনি পেতে পারেন ২০৯টি ইলেকটোরাল কলেজ ভোট। আর বাইডেন জিতেছেন ১৬টি অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায়। এখান থেকে তিনি পেতে পারেন ২১৫টি ইলেকটোরাল কলেজ ভোট।

পপুলার ভোটেও পিছিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি পেয়েছেন ছয় কোটি পাঁচ লাখ ৯৮ হাজার ৬৮২ ভোট। আর বাইডেন পেয়েছেন ছয় কোটি ১৮ লাখ ৮৯ হাজার ৬০১ ভোট।

বাংলাদেশ সময় দুপুর সোয়া ১২টা নাগাদ আলাবামা, আরকানসাস, ফ্লোরিডা, আইডাহো, ইন্ডিয়ানা, আইওয়া, কানসাস, কেনটাকি, লুইজিয়ানা, মিসিসিপি, মিসৌরি, নেব্রাস্কা, নর্থ ডাকোটা, ওহাইও, ওকলাহোমা, সাউথ ক্যারোলাইনা, সাউথ ডাকোটা, টেনেসি, টেক্সাস, ইউটাহ, ওয়েস্ট ভার্জিনিয়া ও ওয়াইওমিং অঙ্গরাজ্যে জয় পেয়েছেন ট্রাম্প। এর মধ্যে আলাবামায় নয়টি, আরকানসাসে ছয়টি, ফ্লোরিডায় ২৯টি, আইডাহোতে চারটি, ইন্ডিয়ানায় ১১টি, আইওয়াতে ছয়টি, কানসাসে ছয়টি, কেনটাকিতে আটটি, লুইজিয়ানায় আটটি, মিসিসিপিতে ছয়টি, মিসৌরিতে ১০টি, নেব্রাস্কায় তিনটি, নর্থ ডাকোটায় তিনটি, ওহাইওতে ১৮টি, ওকলাহোমায় সাতটি, সাউথ ক্যারোলাইনায় নয়টি, সাউথ ডাকোটায় তিনটি, টেনেসিতে ১১টি, টেক্সাসে ৩৮টি, ইউটাহতে ছয়টি, ওয়েস্ট ভার্জিনিয়ায় পাঁচটি ও ওয়াইওমিং অঙ্গরাজ্যে তিনটি ইলেকটোরাল কলেজ ভোট পেতে পারেন ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে, জো বাইডেন ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, ডেলাওয়ার, ইলিনয়, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, মিনেসোটা, নিউ হ্যাম্পশায়ার, নিউজার্সি, নিউ মেক্সিকো, নিউইয়র্ক, অরেগন, ভারমন্ট, ভার্জিনিয়া ও ওয়াশিংটন অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় জয় পেয়েছেন। এর মধ্যে ক্যালিফোর্নিয়ায় ৫৫টি, কলোরাডোতে নয়টি, কানেকটিকাটে সাতটি, ডেলাওয়ারে তিনটি, ইলিনয়ে ২০টি, ম্যারিল্যান্ডে ১০টি, ম্যাসাচুসেটসে ১১টি, মিনেসোটায় ১০টি, নিউ হ্যাম্পশায়ারে চারটি, নিউজার্সিতে ১৪টি, নিউ মেক্সিকোতে পাঁচটি, নিউইয়র্কে ২৯টি, অরেগনে সাতটি, ভারমন্টে তিনটি, ভার্জিনিয়ায় ১৩টি ও ওয়াশিংটন অঙ্গরাজ্যে ১২টি এবং ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায় তিনটি ইলেকটোরাল ভোট পেতে পারেন বাইডেন।

কালের আলো/বিএস/এমএইচ

Print Friendly, PDF & Email