স্থানীয় জনপ্রতিনিধিরা এমসিসি নির্বাচনে অংশ নিতে পারবে না

প্রকাশিতঃ 9:48 pm | April 03, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচিত জনপ্রতিনিধিরা পদে থেকে ময়মনসিংহ সিটি করপোরেশন (এমসিসি) নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। মাঠ কর্মকর্তাদের বিষয়টি বিবেচনায় নিয়ে প্রার্থীতা চূড়ান্ত করার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (৩ এপ্রিল) ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ময়মনসিংহ সিটির ভোটে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচিত জনপ্রতিনিধিরা প্রার্থী হতে পারবেন না। ইতোমধ্যে এ সংক্রান্ত বিশেষ পরিপত্র জারি করা হয়েছে। মাঠ পর্যায়ের নির্বাচন কর্মকর্তাদের বিষয়টি নজরে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।’

ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক বিশেষ পরিপত্রে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর ৯ ধারায় মেয়র ও কাউন্সিলর পদের যোগ্যতা ও অযোগ্যতা নির্ধারিত রয়েছে। কোনো ব্যক্তি মেয়র বা কাউন্সিলর পদে নির্বাচিত হওয়ার জন্য এবং পদে থাকার জন্য যোগ্য হবেন না।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর ৯ ধারার বিবরণ দিয়ে বলা হয়েছে, কোনো ফৌজদারি বা নৈতিক স্খলনজনিত অপরাধে দোষী সাব্যস্ত হলে দুই বছর কারাদণ্ডে দণ্ডিত হন এবং মুক্তি লাভের পর পাঁচ বছর অতিবাহিত না হয়ে থাকলে তিনি প্রার্থী হতে পারবেন না। আর প্রজাতন্ত্রের বা সিটি করপোরেশনের বা কোনো সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা অন্য কোনো স্থানীয় কর্তৃপক্ষের কোনো লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত থাকলেও প্রার্থী হতে পারবেন না।

জানা গেছে, মেয়র পদে অধিষ্ঠিত কোনো ব্যক্তি সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণের অযোগ্য বলে বিবেচিত হবেন। তবে ওই ব্যক্তি নির্বাচনের প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে ইচ্ছুক হলে তাকে পদ থেকে পদত্যাগ করে প্রার্থী হতে হবে। তবে কাউন্সিলর পদপ্রার্থীর লাভজনক পদে সার্বক্ষণিক বিধায় তাদের পদত্যাগ না করে নির্বাচনে প্রার্থী হতে আইনগত কোনো বাধা থাকবে না।

উল্লেখ্য, ইসি ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৫ মে নবগঠিত ময়মনসিংহ সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আাগামী ৮ এপ্রিল, প্রার্থিতা যাচাই-বাছাই ১০ এপ্রিল, মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৭ এপ্রিল এবং প্রতীক বরাদ্দ ১৮ এপ্রিল।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email