তিন বাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ, পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে দৃঢ় আশাবাদ

প্রকাশিতঃ 10:24 pm | July 01, 2024

কালের আলো রিপোর্ট:

৬ দিনের সরকারি সফরে বাংলাদেশে এসেছেন ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দীনেশ কে ত্রিপাঠী। ভারতীয় নৌবাহিনী প্রধান সস্ত্রীক এবং প্রতিনিধি দলসহ গত রোববার (৩০ জুন) বাংলাদেশ সফরে আসেন। সফরকালে সোমবার (০১ জুলাই) দিনমান তিনি ব্যস্ত সময় অতিবাহিত করেন। সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশের তিন বাহিনীর প্রধানের সঙ্গে। এদিন তিনি সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান, নৌবাহিনীর প্রধান এডমিরাল এম নাজমুল হাসান ও বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁনের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে তারা দুই দেশের বাহিনীগুলোর মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব:) তারিক আহমেদ সিদ্দিক ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সেনাপ্রধানের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ
সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে সফররত ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দিনেশ কে ত্রিপাঠি। সোমবার (১ জুলাই) ঢাকা সেনানিবাসে সেনাবাহিনী সদর দপ্তরে তিনি এ সৌজন্য সাক্ষাৎ করেন। আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, সৌজন্য সাক্ষাতের সময় বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দিনেশ কে ত্রিপাঠির সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় করেন। এসময় ভারতীয় নৌবাহিনী প্রধান বাংলাদেশ সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করায় জেনারেল ওয়াকার-উজ-জামানকে অভিনন্দন জানান। সাক্ষাতকালে তারা দুই দেশের বাহিনীগুলোর মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। জেনারেল ওয়াকার-উজ-জামান তার সঙ্গে সাক্ষাৎ করার জন্য ভারতীয় নৌবাহিনী প্রধানকে ধন্যবাদ জানান।

নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ
ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দিনেশ কে ত্রিপাঠি বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সোমবার (০১ জুলাই) বনানীস্থ নৌ সদর দপ্তরে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এর আগে ভারতীয় নৌপ্রধান নৌ সদরে এসে পৌঁছলে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম আনোয়ার হোসেন তাঁকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন। আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, সাক্ষাৎকালে নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান ভারতীয় নৌ প্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় করেন। বাংলাদেশ সফরের জন্য তিনি এডমিরাল দিনেশ কে ত্রিপাঠি’কে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন। দু’দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোরদার করতে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবিলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার ওপর জোর দেন। এছাড়া তাঁরা পেশাগত দক্ষতা উন্নয়নে দু’দেশের নৌ সদস্যদের পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স এ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসও এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাক্ষাৎ শেষে ভারতীয় নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর অপারেশনাল কর্মকান্ডের ওপর ব্রিফিং প্রদান করা হয়।

বিমান বাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ
ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দীনেশ কে ত্রিপাঠী সোমবার (০১ জুলাই) বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁন এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এদিন বিমান বাহিনী সদর দপ্তরে এ সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়। সাক্ষাতকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান ভারতীয় নৌবাহিনী প্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় এবং দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। ভারতীয় নৌবাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে উভয় দেশের পারস্পারিক সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারিত হবে এবং দুই রাষ্ট্রের বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেছে আইএসপিআর।

সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ
সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দীনেশ কে ত্রিপাঠী। সোমবার (১ জুলাই) দুপুরে ঢাকা সেনানিবাসস্থ সশস্ত্র বাহিনী বিভাগে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এই সফরের মধ্য দিয়ে দু’দেশের  সশস্ত্র বাহিনীর মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে আশা প্রকাশ করেন পিএসও। তিনি বাংলাদেশ সফরের জন্য ভারতীয় নৌবাহিনী প্রধানকে ধন্যবাদ জানান।

শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ ও সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা
আইএসপিআর আরও জানায়, এর আগে সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দীনেশ কে ত্রিপাঠী শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করেন এবং মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এছাড়া বিকেলে ধানমন্ডি ৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন ও বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করেন। বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দিনেশ কে ত্রিপাঠি চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। সফরকালে তিনি বাংলাদেশ নেভাল একাডেমিতে অনুষ্ঠিতব্য মিডশিপম্যান ২০২১/বি এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২৪/এ ব্যাচের গ্রীষ্মকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করবেন। এছাড়াও চট্টগ্রাম সফরকালে তিনি চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল খন্দকার মিসবাহুল আজিম, বিএন ফ্লিট কমান্ডার রিয়ার এডমিরাল এস এম মনিরুজ্জামান ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ৬ দিনের রাষ্ট্রীয় সফর শেষে আগামী ৫ জুলাই তিনি ঢাকা ত্যাগ করবেন।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email