মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে যোগ্য সেনা সদস্য হিসেবে গড়ে উঠতে হবে : সেনাপ্রধান

প্রকাশিতঃ 5:12 pm | February 14, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে প্রশিক্ষণের মাধ্যমে সুশৃঙ্খল, দক্ষ ও যোগ্য সেনা সদস্য হিসেবে গড়ে উঠার পাশাপাশি দেশমাতৃকার মহান স্বাধীনতা রক্ষায় সর্বোচ্চ ত্যাগ স্বীকারের জন্য সর্বদা প্রস্তুত থাকার আহবান জানিয়েছেন।

তিনি বলেছেন, সশস্ত্র বাহিনীর সদস্যরা উর্দ্ধতন নেতৃত্বের প্রতি আস্থা, পারস্পরিক বিশ্বাস, সহমর্মিতা, ভ্রাতৃত্ববোধ এবং সর্বোপরি শৃংখলা বজায় রেখে নিজ নিজ কর্তব্য পালন করে যাবেন।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বরিশালের শেখ হাসিনা সেনানিবাসের ৭ পদাতিক ডিভিশনের অধীনস্থ ০৮টি ইউনিটের পতাকা উত্তোলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করায় সেনা সদস্যদের ধন্যবাদ জানান বাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ। একই সঙ্গে তিনি সংবিধান ও সার্বভৌমত্ব রক্ষায় সেনাবাহিনীকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করারও নির্দেশনা প্রদান করেন।


বরিশালের শেখ হাসিনা সেনানিবাসের ৭ পদাতিক ডিভিশনের অধীনস্থ ০৮টি ইউনিটের পতাকা উত্তোলন
সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ , ছবি: আইএসপিআর

প্রসঙ্গত, শেখ হাসিনা সেনানিবাস বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বরিশাল ও পটুয়াখালি জেলার মধ্যবর্তী পায়রা নদীর উত্তরপাড়ে গত বছর উদ্বোধন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই এলাকার ভূ-কৌশলগত গুরুত্ব অনুধাবন করে এই সেনানিবাসটি স্থাপন করেছেন। নতুন ৮টি ইউনিটের পতাকা উত্তোলনের মাধ্যমে শেখ হাসিনা সেনানিবাসকে পূর্ণাঙ্গ সেনানিবাস হিসেবে প্রতিষ্ঠার দিকে আরেক ধাপ এগিয়েছে।

পতাকা উত্তোলন উপলক্ষে অনুষ্ঠিত প্যারেডে সালাম গ্রহন করছেন সেনাবাহিনী প্রধান
জেনারেল আজিজ আহমেদ , ছবি: আইএসপিআর

এর আগে সেনাবাহিনী প্রধান অনুষ্ঠানস্থলে পৌঁছালে ৭ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল মোঃ রাশেদ আমিন তাঁকে অভ্যর্থনা জানান। প্যারেড কমান্ডার মেজর মুরসালিন এর নেতৃত্বে সেনাবাহিনীর একটি চৌকষ দল কুচকাওয়াজ প্রদর্শন করে এবং সেনাবাহিনী প্রধান’কে সালাম প্রদান করে।

নবগঠিত ৮টি ইউনিটের মধ্যে ৪১ বীর’র পতাকা সেনা প্রধান জেনারেল আজিজ আহমেদ, ১২৩ ব্রিগেড সিগন্যাল কোম্পানী এর পতাকা প্রাক্তন সেনা প্রধান মেজর জেনারেল আতিকুর রহমান (অব:), ২২ ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ন এর পতাকা প্রাক্তন সেনা প্রধান লে. জেনারেল এম হারুন অর রশীদ (অব:), এসএসডি বরিশাল এর পতাকা প্রাক্তন সেনা প্রধান জেনারেল মোহাম্মদ আব্দুল মুবীন (অব:), ৭ এফআইইউ এর পতাকা সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লে: জেনারেল মোঃ সামছুল হক, ২৩ আরই ব্যাটালিয়ন এর পতাকা ইঞ্জিনিয়ার-ইন-চীফ মেজর জেনারেল সিদ্দিকুর রহমান সরকার, ৭ এলপি ইউনিট এর পতাকা ৭ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার এবং অর্ডন্যান্স ডিপো বরিশাল এর পতাকা সেনাবাহিনীর এমজিও মেজর জেনারেল মো: আবু সাঈয়েদ সিদ্দিক উত্তোলন করেন।


পতাকা উত্তোলন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন সেনাবাহিনী প্রধান
জেনারেল আজিজ আহমেদ , ছবি: আইএসপিআর

৭ পদাতিক ডিভিশনের ০৮টি নবগঠিত ইউনিটের নবযাত্রার মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর উন্নয়ন রূপকল্প ফোর্সেস গোল-২০৩০ এর বাস্তবায়নের পথে আরেকটি মাইলফলক সংযোজিত হলো। পরে সেনাবাহিনী প্রধান শেখ হাসিনা সেনানিবাসের নির্মাণাধীন বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড পরিদর্শন করেন এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড-এর একটি শাখা উদ্বোধন করেন।

কালের আলো/এএ

Print Friendly, PDF & Email