বাংলাদেশ বিমান বাহিনীতে যুক্ত হলো আরেকটি সি-১৩০জে পরিবহন বিমান

প্রকাশিতঃ 10:18 pm | June 27, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

যুক্তরাষ্ট্রের তৈরি আরও একটি সি-১৩০জে পরিবহন উড়োজাহাজ যুক্ত হয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর বহরে। বৃহস্পতিবার (২৭ জুন) সন্ধ্যা ৬টার দিকে পরিবহন বিমানটি বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে। ঐতিহ্যগত রীতি মোতাবেক বিমানটিকে বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অভ্যর্থনা জানানো হয়। এ সময় বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁন ও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্য হাইকমিশনার সারাহ ক্রুক উপস্থিত ছিলেন। এ ফেরী মিশনের সকল কার্যক্রম সফলভাবে পরিচালনা করে আবারও নিজেদের সক্ষমতার পরিচয় দিয়েছে বিমান বাহিনীর ওভারসীস এয়ার অপারেশন পরিদপ্তর।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা ও ঐকান্তিক প্রচেষ্টায় সরকার বাংলাদেশ বিমান বাহিনীর আধুনিকায়নে অত্যন্ত সচেষ্ট। তারই ধারাবাহিকতায়, যুক্তরাষ্ট্রের তৈরী ৫টি অত্যাধুনিক সি-১৩০জে পরিবহন বিমান যুক্তরাজ্যের রয়েল এয়ার ফোর্সের সঙ্গে সরাসরি ক্রয় চুক্তি এবং মার্শাল এরোস্পেস এন্ড ডিফেন্স গ্রুপ এর সঙ্গে রক্ষণাবেক্ষণ চুক্তির মাধ্যমে বিমান বাহিনীতে সংযোজনের কার্যক্রম চলমান রয়েছে। এ বিমানগুলোর মধ্যে পঞ্চম সি-১৩০জে বিমানটি যুক্তরাজ্য থেকে বাংলাদেশ বিমান বাহিনীর নিজস্ব বৈমানিক’র সফল ফেরী মিশনের মাধ্যমে এদিন বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে। এই মিশনের নেতৃত্বে ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর এয়ার কমডোর সৈয়দ ফকরুদ্দিন মাসুদ। যাত্রাপথে বিমানটি আনতালিয়া (তুরস্ক) ও মাসকাট (ওমান) এ যাত্রাবিরতি করে।

আইএসপিআর আরও জানায়, সি-১৩০জে পরিবহন বিমান অত্যাধুনিক এভিওনিক্স ও উন্নত প্রযুক্তি সম্পন্ন বিমান যা মালামাল ও সৈন্য পরিবহনসহ দেশে এবং বিদেশে মানবিক সহায়তা কার্যক্রম এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যবহৃত হবে। বাংলাদেশ বিমান বাহিনীতে অত্যাধুনিক এই সি-১৩০জে বিমানের অন্তর্ভূক্তি, বিমান বাহিনীর বিশ্বের যে কোন স্থানে পৌঁছানো ও পরিচালন ক্ষমতা সর্বোপরি বাহিনীর সক্ষমতাকে বহুলাংশে বৃদ্ধি করবে।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email