অনিয়মিত অভিবাসন বন্ধে সম্মত ঢাকা-রোম

প্রকাশিতঃ 3:30 pm | June 25, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ইতালি। ঢাকায় অনুষ্ঠিত দ্বিতীয় রাজনৈতিক পরামর্শ সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। আর ইতালির প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ইতালির পররাষ্ট্র সচিব রিকার্ডো গুয়ারিগ্লিয়া।

বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত অ্যান্তোনিও অ্যালেসান্দ্রো এবং বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও এই পরামর্শ সভায় যোগ দেন।

সভায় বাংলাদেশ-ইতালি উভয়ই স্বীকার করেছে যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ইতালির মন্ত্রী পরিষদের সভাপতি জর্জিয়া মেলোনির মধ্যে ২০২৩ সালের ২৫ জুলাই রোমে অনুষ্ঠিত বৈঠক দুই দেশের মধ্যে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করেছে।

উভয় পক্ষ রাজনৈতিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক সম্পর্ক, বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা, আইসিটি এবং সাইবার নিরাপত্তা, সবুজ স্থানান্তর এবং নবায়নযোগ্য শক্তি, গতিশীলতা এবং অভিবাসনের ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে।

সভায় প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশ থেকে ইতালিতে অনিয়মিত অভিবাসন বন্ধ এবং বৈধ পথে দক্ষ কর্মী পাঠানোর ওপর জোর দেন।

তারা রোহিঙ্গা সংকট, সহিংস চরমপন্থা প্রতিরোধ, জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তা, মিয়ানমার ও আফগানিস্তানের পরিস্থিতি এবং ইউক্রেন ও গাজার যুদ্ধসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময় করেন।

২০২৩ সালের ৭ জুন রোমে প্রথমবারের মতো বাংলাদেশ-ইতালি রাজনৈতিক পরামর্শ সভা হয়। ঠিক এক বছর পর দ্বিতীয় দফায় এবার ঢাকায় দ্বিতীয় পরামর্শ সভার আয়োজন করা হয়।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email