রাশিয়ায় গির্জা-সিনাগগে হামলায় পুলিশ-যাজকসহ নিহত অন্তত ২৩

প্রকাশিতঃ 10:18 am | June 24, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

রাশিয়ায় বেশ কিছু গির্জা, সিনাগগ এবং পুলিশের গাড়িতে ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। দেশটির উত্তর ককেশাস প্রজাতন্ত্র দাগেস্তানে চালানো হামলায় এখন পর্যন্ত হামলাকারীসহ অন্তত ২৩ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। খবর এএফপি, বিবিসি, আল-জাজিরা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে কমপক্ষে ১৫ জন পুলিশ কর্মকর্তা, একজন যাজক এবং একজন নিরাপত্তারক্ষী রয়েছেন। এছাড়া ছয় হামলাকারীও নিহত হয়েছে। পুলিশ অন্যান্য হামলাকারীদেরও খুঁজে বের করার চেষ্টা করছে।

হামলাকারীদের পরিচয় এখনো জানা যায়নি। দাগেস্তানে এর আগেও জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় রোববার (২৩ জুন) দুটি গির্জা এবং দুটি সিনাগগে হামলা চালানো হয়েছে। দাগেস্তানের বৃহত্তম শহর মাখাচকালা শহরে একটি অর্থোডক্স গির্জায় হামলার ঘটনায় এক যাজক নিহত হয়েছেন।

দাগেস্তানের রিপাবলিকান নেতা সেরগেই মেলিকভ জানিয়েছেন, হামলার ঘটনায় ১৫ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

সামাজিক মাধ্যমে পোস্ট করা বেশ কিছু ফুটেজে দেখা গেছে কালো পোশাক পরা বেশ কয়েকজন ব্যক্তি পুলিশের গাড়িতে গুলি করছে। এরপরেই জরুরি পরিষেবার বেশ কয়েকটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছায়।

প্রাচীন ইহুদি সম্প্রদায়ের এলাকা হিসেবে পরিচিত ডেরবান্টে বন্দুকধারীরা একটি সিনাগগ এবং গির্জায় হামলা চালায়। এরপরে সেখানে আগুন ধরিয়ে দেওয়া হয়।

এছাড়া সার্গোকাল গ্রামে পুলিশের একটি গাড়িতে হামলা চালানো হয়। মাখাচকালার কাছে সার্গোকালিনস্কি জেলার প্রধান মাগোমেদ ওমারভকে সম্প্রতি আটক করে পুলিশ। রোববারের হামলার ঘটনায় মাগোমেদ ওমারভের দুই ছেলের সম্পৃক্ততা রয়েছে বলে খবর পাওয়া গেছে।

রাশিয়ার অন্যতম দরিদ্র এলাকা হিসেবে পরিচিত মুসলিম প্রধান দাগেস্তান। ২০০৭ থেকে ২০১৭ সালের মধ্যে ককেশাস এমিরেট নামের একটি জিহাদি সংগঠন এবং পরবর্তীতে ককেশাসের ইসলামিক এমিরেট দাগেস্তান এবং প্রতিবেশী রাশিয়ান চেচনিয়া প্রজাতন্ত্র, ইঙ্গুশেটিয়া এবং কাবারডিনো-বালকারিয়াতে হামলা চালায়।

কালের আলো/এমএএইচ/ইউএইচ

Print Friendly, PDF & Email