সংসদীয় কমিটির প্রথম বৈঠকে চূড়ান্ত গ্রাম আদালত বিল

প্রকাশিতঃ 5:50 pm | March 31, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দ্বাদশ জাতীয় সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক রোববার (৩১ মার্চ) অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে উপস্থিত সদস্যদের পরিচয় পর্বের পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। একই সঙ্গে সংসদীয় কমিটির সভায় গ্রাম আদালত (সংশোধন) বিল, ২০২৪ চূড়ান্ত করা হয়। প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জনপূর্বক বিলটি আগামী সংসদ অধিবেশনে উপস্থান করা হতে পারে বলেও জানানো হয়েছে।

বৈঠকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. শফিকুল ইসলাম সভাপতিত্ব করেন। এ সময় কমিটির সদস্য ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আবদুল ওয়াদুদ, আবুল হাসানাত আবদুল্লাহ্, মো. ছানোয়ার হোসেন, মো. মতিয়ার রহমান, মো. ইকবাল হোসেন, মোহাম্মদ আলী এবং ফরিদা খানম বৈঠকে উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে বৈঠক শুরু করা হয়। বৈঠকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহীদ পরিবারের সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধে সব বীর মুক্তিযোদ্ধার রূহের মাগফেরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

বৈঠকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর/অধিদপ্তর/সংস্থাসমূহের সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। বৈঠকে গ্রাম আদালত (সংশোধন) বিল, ২০২৪ এর উপর বিস্তারিত আলোচনা করা হয় এবং প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জনপূর্বক বিলটি কমিটিতে গৃহীত হয়।

এছাড়া বৈঠকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, স্থানীয় সরকার বিভাগ, সমবায় অধিদপ্তর, বার্ড, বিআরডিবি, আরডিএর মহাপরিচালক, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এমকে/আরআই

Print Friendly, PDF & Email