অবন্তিকার আত্মহত্যা ‘সিস্টেম্যাটিক হত্যাকাণ্ড’ : গণতান্ত্রিক ছাত্রশক্তি

প্রকাশিতঃ 6:59 pm | March 16, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার সঙ্গে জড়িতদের উপযুক্ত শাস্তির দাবি জানিয়েছে গণতান্ত্রিক ছাত্রশক্তি। ফাইরুজের আত্মহত্যাকে ‘সিস্টেম্যাটিক হত্যাকাণ্ড’ আখ্যা দিয়ে সংগঠনটির নেতাকর্মীরা বলেন, প্রশাসনের কাছে বারবার বিচার দাবি করেও শেষ পর্যন্ত ব্যর্থ হয়ে সে আত্মহত্যার পথ বেছে নিয়েছে।

শনিবার (১৬ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন সংগঠনটির নেতাকর্মীরা।

এর আগে, শুক্রবার (১৫ মার্চ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে তার এক সহপাঠী এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরকে দায়ি করে আত্মহত্যা করেছেন। এরপর থেকে আন্দোলন ও বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিক্ষোভ সমাবেশে গণতান্ত্রিক ছাত্রশক্তি, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আসিফ মাহমুদ বলেন, সারাদেশের ছাত্রসমাজ ফাইরুজ অবন্তিকার ন্যায়বিচার নিশ্চিতে তার পাশে অবস্থান করছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ফাইরুজ অবন্তিকার বিচারের দাবিতে হওয়া আন্দোলনের প্রতি সংহতি জানায়।

সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার নিশ্চিত না হওয়া পর্যন্ত গণতান্ত্রিক ছাত্রশক্তি আন্দোলন চালিয়ে যাবে বলে হুশিয়ারি দেন আসিফ মাহমুদ।

সংগঠনটির ঢাবি শাখার সদস্যসচিব আবু বাকের মজুমদার বলেন, বিশ্ববিদ্যালয়গুলো এখন শুধুমাত্র কিছু ইট পাথরের বিল্ডিংয়ে রূপ নিয়েছে। শিক্ষার্থীরা এখানে মানসিক চাপ সহ্য করতে না পেরে ধুকে ধুকে একপর্যায়ে আত্মহত্যার পথ বেছে নিতে বাধ্য হচ্ছে। শিক্ষার্থীদের মানসিক সুস্থতা নিশ্চিতে প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে কার্যকরী সেল প্রতিষ্ঠা এখন সময়ের দাবি।

বিক্ষোভ সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিফাত রশীদ বলেন, সবসময়ই অন্যের বিচারের দাবিতে লড়ে যাওয়া ফাইরুজ অবন্তিকার বিচারের দাবিতে আজ আমাদের লড়াই করতে হচ্ছে। ফাইরুজ হত্যাকাণ্ডের পেছনে সবচেয়ে বড় দায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বারবার বিচারের দাবি করেও বিচার না পেয়ে সে আজ আত্মহত্যার পথ বেছে নিয়েছে। খোঁজ নিলে দেখা যাবে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে, প্রতিটি কলেজে, প্রতিটি ডিপার্টমেন্টে এমন হাজারও ফাইরুজ অবন্তিকা আছে যাদেরকে প্রশাসন বল প্রয়োগ করে চুপ করিয়ে দেয়।

গণতান্ত্রিক ছাত্রশক্তি কেন্দ্রীয় সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক নুসরাত তাবাসসুমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগের শিক্ষার্থী সানজানা আফিফা অদিতি, ফার্মাসি বিভাগের শিক্ষার্থী রাইয়ান ফেরদৌসসহ অনেকে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email