নির্বাচনী ইশতেহারে শিশু পুষ্টির জন্য বাজেট বরাদ্দের দাবি

প্রকাশিতঃ 10:22 am | December 08, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে শিশু অধিকার ও শিশুদের অপুষ্টি নিরসনে ইউনিয়ন পরিষদে বাজেট বরাদ্দের দাবি জানানো হয়েছে।

রাইট টু গ্রো কনসোর্টিয়াম ও বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ)-এর পক্ষ থেকে এই দাবি জানানো হয়।

সংগঠনের পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার কমিটির আহ্বায়ক ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক এর কাছে বুধবার এ দাবিনামা হস্তান্তর করা হয়।

এসময় ড. আবদুর রাজ্জাক সংগঠনের নেতৃবৃন্দকে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন শিশু বান্ধব নেতা। বঙ্গবন্ধর কন্যা আমাদের বর্তমান প্রধানমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা শিশু দরদী একজন মানুষ। শিশুদের নিয়ে সমস্ত আইন ও নীতিগুলো তার সময়েই তৈরি হয়েছে।

আওয়ামী লীগের বিগত নির্বাচনী ইশতেহার গুলোতে শিশুর অধিকারের বিষয়টিকে গুরুত্বের সঙ্গেই দেখা হয়েছে। এবারও তার ব্যতিক্রম হবে না।

রাইট টু গ্রো কনর্সোটয়িাম উপকূলীয় ৪ জেলার ৪০টি ইউনিয়নে শিশু পুষ্টি নিশ্চিতকরণে ইতিবাচক ভূমিকা রাখছে।

প্রায় ৩০টি প্রধান, প্রধান জাতীয় এবং আর্ন্তজাতিক শিশু অধিকার সংস্থা, এবং সুশীল সমাজকে সঙ্গে নিয়ে কর্মশালার মাধ্যমে শিশুদের জন্য, শিশুদের হয়ে সম্মিলিতভাবে নির্বাচনী ইশতেহার কমিটির কাছে পেশ করবার জন্য তৈরি করেছে একটি দাবিনামা প্রস্তুত করা হয়।

দাবিনামাটি তুলেদেন রাইট টু গ্রো কনসোর্টিয়ামের পক্ষে ইমাম মাহমুদ রিয়াদ, তপন কুমার চক্রবর্তী, ইকবাল আজাদ, মো. ফয়সল, এ. কে. এম. মিজানুর রহমান এবং সেভ দ্য চিলড্রেনের পক্ষে সামিয়া আহমেদ ও তৌফিকুল ইসলাম। বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পক্ষে সাফিয়া সামি।

এছাড়া সংগঠনটির পক্ষে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু এর কাছে একই দাবিতে একটি দাবিনামা তুলে দেওয়া হয়।

কালের আলো/এসএম/আর

Print Friendly, PDF & Email