উচ্ছ্বসিত ও আনন্দিত ময়মনসিংহ; ১০৩ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ 10:47 pm | March 11, 2023

বিশেষ সংবাদদাতা, ময়মনসিংহ থেকে :

জনসভার শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ বিভাগ ও জেলার বিভিন্ন এলাকায় প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ১০৩টি উন্নয়নকাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এর মধ্যে প্রায় ৫৭০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ সমাপ্ত ৭৩টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন ও প্রায় দুই হাজার ৭৬২ কোটি টাকা ব্যয়ে ৩০টি উন্নয়ন প্রকল্পের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন। শনিবার (১১ মার্চ) দুপুর ২ টা ৫০ মিনিটের দিকে এসব প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ওবায়দুল কাদেরের অঙ্গীকার ও দীপু মনির আশাবাদ

এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এমপি, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, আহমদ হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক, ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি করপোরেশনের মেয়র মো.ইকরামুল হক টিটু, সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ সভাপতি এহতেশামুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নীলুফার আনজুম পপি প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর পদচারণায় কৃতজ্ঞ আজ ময়মনসিংহের মাটি
৭৩টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন ও ৩০টি উন্নয়ন প্রকল্পের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিনীত অনুরোধ জানান ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) মো. মোস্তাফিজার রহমান। এ সময় তিনি বলেন, ‘জাতির পিতার স্মৃতিধন্য, শিল্প ও সংস্কৃতির নগরী ময়মনসিংহে আপনাকে স্বাগতম। আপনার আগমনে ময়মনসিংহের আপামর জনতা আজ উচ্ছ্বসিত ও আনন্দিত। আপনার পদচারণায় কৃতজ্ঞ আজ ময়মনসিংহের মাটি। এখানকার মানুষ আজ উজ্জীবিত। বঙ্গবন্ধু কর্তৃক স্বাধীনতা ঘোষণার এই মাসে জাতির পিতার কন্যাকে আমাদের মাঝে পাওয়া আমাদের জন্য এক পরম সৌভাগ্য। আপনার যোগ্য ও সাহসী নেতৃত্বেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা আজ বাস্তবে রূপ নিয়েছে। আপনার নির্দেশনায় এখন আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করছি। মাননীয় প্রধানমন্ত্রী আজ এই শুভক্ষণে আপনার মাধ্যমে ৫৭০.০৭ কোটি টাকা ব্যয়ে ৭৩ টি প্রকল্পের শুভ উদ্বোধন এবং ২ হাজার ৭৬২.২৭ কোটি টাকা ব্যয়ে ৩০ টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপিত হতে যাচ্ছে। এই শুভক্ষণে প্রকল্পসমূহের শুভ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য আপনাকে বিনীত অনুরোধ জানাচ্ছি।’

আরও পড়ুন: ময়মনসিংহে ‘জনসমুদ্র’ নয় ‘মহাসমুদ্র’; টিম ওয়ার্কে সফল জেলা ও মহানগর আ.লীগ

পরে প্রধানমন্ত্রী প্রকল্পসমূহ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরপর মোনাজাত করা হয়। সেখানে বঙ্গবন্ধু ও তার পরিবার এবং দেশ জাতির সমৃদ্ধি কামনায় দোয়া করা হয়। এরপর প্রধানমন্ত্রী জনসভা মঞ্চে ওঠেন। সেখানে তাকে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বরণ করে নেওয়া হয়।

আরও পড়ুন: ১০৩ টি প্রকল্পের উদ্বোধন কী ধ্বংসের নমুনা?, ময়মনসিংহের জনসমুদ্রে প্রশ্ন প্রধানমন্ত্রীর

১০৩ টি প্রকল্পের সারসংক্ষেপ
যেসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে সেগুলোর মধ্যে তিনটি ব্রিজ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে তিনটি হল, আনন্দ মোহন কলেজে ৫০০ শয্যা বিশিষ্ট পাঁচ তলা ছাত্র হোস্টেল ভবন, ময়মনসিংহ সিটি করপোরেশনের সড়ক উন্নয়ন ও ড্রেনেজ নেটওয়ার্কসহ নাগরিক সেবা উন্নতকরণ উল্লেখযোগ্য। ৩০ প্রকল্পের মধ্যে ময়মনসিংহ সিটি করপোরেশন ১৩টি, গণপূর্ত অধিদপ্তরের পাঁচটি, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় তিনটি করে, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের দুইটি এবং জেলা পরিষদ, সড়ক ও জনপথ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ড একটি করে প্রকল্প বাস্তবায়ন করবে। ৩০টি প্রকল্পে ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৭৬২ কোটি ২৭ লাখ ১৪ হাজার টাকা।

উদ্বোধন হওয়া ৭৩টি প্রকল্পের মধ্যে রয়েছে ময়মনসিংহ কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল, পাঁচটি ব্রিজ, সদর উপজেলার সিরতা গ্রামে ৫০ শয্যাবিশিষ্ট ডা. মুশফিকুর রহমান শুভ মেমোরিয়াল ইসলামিক মিশন হাসপাতাল কমপ্লেক্স, ছয়তলা ময়মনসিংহ জেলা সমাজসেবা কার্যালয়, ময়মনসিংহ সিটি করপোরেশনের বিভিন্ন এলাকার সড়ক, ড্রেন, সড়ক বাতি স্থাপন, ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নতুন হাসপাতাল নির্মাণ, গোবরাকড়া কড়ইতলী স্থল বন্দর উন্নয়ন, শেখ কামাল ইনডোর স্টেডিয়াম উল্লেখযোগ্য।

৭৩টি প্রকল্পের মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ৩১টি, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ২১টি, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও ময়মনসিংহ সিটি করপোরেশন চারটি করে, গণপূর্ত অধিদপ্তরের তিনটি, জেলা পরিষদ ও ময়মনসিংহ সদর উপজেলা দু’টি করে এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ, বর্ডার গার্ড বাংলাদেশ ও ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতি একটি করে প্রকল্প বাস্তবায়ন করেছে। প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হয়েছে ৫৭০ কোটি ৩৪ লাখ ৭৩ হাজার ৪০০ টাকা।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email