কৃষকের সন্তানও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে : স্থানীয় সরকারমন্ত্রী

প্রকাশিতঃ 6:27 pm | February 03, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

কৃষকের সন্তানও সক্ষমতা ও দক্ষতা অর্জন করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

শুক্রবার (০৩ ফেব্রুয়ারি) কুমিল্লার জেলার তিতাস উপজেলার লালপুর নজরুল ইসলাম উচ্চ বিদ্যালয়ের চার তলা ভবনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে এক সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উন্নত স্বপ্ন দেখার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, কোথায় জন্ম হয়েছে তার থেকেও গুরুত্বপূর্ণ কিভাবে নিজেকে সক্ষম ও দক্ষ করে গড়ে তোলা যায়, তাহলেই দেশের মানব সম্পদের উন্নয়ন হবে।

জ্ঞান ও প্রশিক্ষণ অর্জনের মাধ্যমেই বর্তমান পৃথিবীতে সম্পদ আয় করা যায় উল্লেখ করে মোঃ তাজুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের সেই লক্ষ্যে নিজেদের তৈরি করতে হবে।

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষার মান উন্নয়নে প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছিলেন যাতে শিক্ষকরা নিয়মিত বেতন পান। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ ভর্তি নিশ্চিত করেছেন।’

তিনি বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিক চালু করেছেন। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে মন্ত্রী শিক্ষার্থীদের তথ্য ও প্রযুক্তি শিক্ষায় গুরুত্ব দেওয়ার আহবান জানান।

তাজুল ইসলাম বলেন, কৃষকের সন্তানও সক্ষমতা এবং প্রশিক্ষণের মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করতে অবিরাম কাজ করে যাচ্ছেন বলেও জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী।

তিনি এ সময় শিক্ষকদের সুনাম বজায় রেখে ছাত্রছাত্রীদের শিক্ষা দেওয়ার আহবান জানান।

এ সময় স্থানীয় সরকার মন্ত্রী বলেন, নারী শিক্ষা ও ক্ষমতায়নে বাংলাদেশে বৈপ্লবিক পরিবর্তন এসেছে।

মন্ত্রী বলেন, যে বাংলাদেশের উন্নয়ন নিয়ে এক সময় উন্নত বিশ্ব সন্দেহ পোষণ করত, তারাই আজ বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বগুণেই আজ তা সম্ভব হয়েছে।

এ সময় তিনি বলেন, উন্নত বাংলাদেশে মাথাপিছু আয় সাড়ে বার হাজার ডলার লক্ষ্যমাত্রা অর্জন করতে সবাইকে একসাথে কাজ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দীন বাহার ও কুমিল্লা -২ আসনের সংসদ সদস্য সেলিনা আহমাদ মেরী । এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মাদ মহসিন সহ অন্যরা উপস্থিত ছিলেন।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email