শীতার্তের পাশে নির্ভরতার প্রতীক বিজিবি, সীমান্তরক্ষীদের মানবিকতায় খুশির বারতা

প্রকাশিতঃ 9:02 pm | January 07, 2023

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

কনকনে ঠান্ডা। এর সঙ্গে বইছে হিম বাতাস। হাড়–কাঁপানো শীতে জীবনযাত্রা অনেকটাই স্থবির। সূর্যের মুখ দেখা গেলেও উজ্জ্বল রোদের কোনো উষ্ণতা নেই। এতে করে চরম দুর্ভোগে পড়েছেন দরিদ্র, ছিন্নমূল, ভাসমান ও স্বল্প আয়ের মানুষ। শীতে জবুথবু সময়টিতে ভাগ্যবিড়ম্বিত এসব গরিব, অসহায় ও বিপদগ্রস্ত মানুষের পাশে নির্ভরতার প্রতীক হিসেবেই দাঁড়াচ্ছে মেজর জেনারেল সাকিল আহমেদ’র নেতৃত্বাধীন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

যেকোন দুর্যোগে-দুর্বিপাকের মতোই শীতে বিপর্যস্ত সময়েও সারা দেশের মতোন নেত্রকোনায় অসহায় ও বিপন্ন মানুষের মলিন মুখে হাসি ফুটিয়েছে বিজিবির শীতবস্ত্র বিতরণ কার্যক্রম। শনিবার (০৭ জানুয়ারি) বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ স্থানীয় পৌর এলাকায় পারলা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ৫০০ শীতার্ত ও অসহায় মানুষের হাতে কম্বল তুলে দেন। সঙ্কটময় সময়ে বিজিবির এমন মানবিক উপহারে তাঁরা যেন পেয়েছেন দ্বিগুণ খুশির বারতা।

দেশের সার্বভৌমত্ব ও অখন্ডতা রক্ষার সুমহান দায়িত্ব পালনের প্রতি দৃঢ় রয়েছেন প্রতিটি বিজিবি সদস্য। মনোবল, ভ্রাতৃত্ব-বোধ, শৃঙ্খলা ও দক্ষতা- এই চার মূলনীতিতে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত হয়ে নিজেদের ওপর অর্পিত যেকোনো দায়িত্ব সুশৃঙ্খল ও সুচারুরূপে পালন করে চলেছে বিজিবি। পাশাপাশি যেকোনো দুর্যোগ মোকাবিলায় সমানভাবেই নিজেদের মেলে ধরতে সক্ষম হয়েছে নেতৃত্বাধীন ত্রিমাত্রিক এই বাহিনীটি।

নেত্রকোনায় শীতবস্ত্র বিতরণকালে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ বলেন, ‘সীমান্তের অতন্দ্র প্রহরী বিজিবি দেশের সীমান্ত সুরক্ষার পাশাপাশি যেকোনো দুর্যোগ মোকাবিলায় সবসময়ই অগ্রণী ভূমিকা পালন করে অসহায় মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। গত কয়েক দিন ধরে শীতের তীব্রতা বেড়েছে। প্রচণ্ড শীতে অসহায় মানুষগুলো কষ্ট পাচ্ছে। সারাদেশে অসহায় ও শীতার্তদের শীতবস্ত্র বিতরণের মাধ্যমে এসব মানুষের পাশে এসে দাঁড়িয়েছে বিজিবি।’

তিনি বলেন, ‘সম্প্রতি শীতকালীন প্রশিক্ষণ চলাকালীন সময়েও প্রশিক্ষণের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে বিজিবির পক্ষ থেকে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।’

বিজিবি সদর দপ্তর সূত্র জানায়, এবার শীতে বিজিবির নেত্রকোনা ব্যাটালিয়নের উদ্যোগে প্রায় ২ হাজার ৫০০ অসহায় শীতার্তদের মাঝে পর্যায়ক্রমে শীতবস্ত্র বিতরণ করবে। বিজিবি ডিজির শীতবস্ত্র বিতরণকালে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন ও প্রশিক্ষণ) ব্রিগেডিয়ার জেনারেল এ এম এম খায়রুল কবির, ময়মনসিংহ সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল মো. মাহমুদুর রহমান, নেত্রকোনা ব্যাটালিয়নের অধিনায়কসহ বিজিবি’র অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজিবি সূত্র জানায়, শীতবস্ত্র বিতরণের আগে সকালে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ বিজিবি’র বিভিন্ন ইউনিটের অপারেশনাল, প্রশিক্ষণ ও প্রশাসনিক কার্যক্রম পরিদর্শনের অংশ হিসেবে ময়মনসিংহ সেক্টরের অধীনস্থ নেত্রকোনা ব্যাটালিয়ন (৩১ বিজিবি)-এর ব্যাটালিয়ন সদর পরিদর্শন করেন। সেখানে তিনি কোয়ার্টার গার্ড সালাম গ্রহণ করেন এবং ব্যাটালিয়ন সদরে বৃক্ষরোপণ করেন। পরিদর্শনকালে বিজিবি মহাপরিচালক সকল স্তরের বিজিবি সদস্যদের সাথে কুশলাদি ও মতবিনিময় করেন এবং বিভিন্ন প্রশাসনিক, অপারেশনাল ও প্রশিক্ষণ বিষয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেন।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email