মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীর যোদ্ধাদের সঙ্গে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

প্রকাশিতঃ 5:28 pm | December 15, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ জন বীর যোদ্ধাসহ ৩৬ সদস্যের সামরিক প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সেনাবাহিনী সদর দপ্তরে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সাক্ষাতে পারস্পরিক কুশলাদি বিনিময়ের পর সেনাবাহিনী প্রধান স্বাধীন বাংলাদেশের রূপকার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’কে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

তিনি মহান মুক্তিযুদ্ধে আত্মোৎর্গকারী ত্রিশ লক্ষ শহিদ, স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধা এবং ভারতীয় মিত্রবাহিনীর সকল সদস্যদের অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

এ সময় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী ভারতীয় সাবেক সেনা কর্মকর্তারা আবেগ ভরে তাদের স্মৃতি রোমন্থন করেন এবং এই অভ্যর্থনা ও সম্মান প্রাপ্তির জন্য তাঁদের কৃতজ্ঞতা পুনর্ব্যক্ত করেন।

পরবর্তীতে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সাবেক সেনাকর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল বি এস মেহতা মুক্তিযুদ্ধের অভিজ্ঞতার উপর তাঁর লিখিত “একাত্তরের যুদ্ধ – এক ভারতীয় কমান্ডারের বীরগাথা’ ও War Despatches 1971’ শীর্ষক দুটি বই বাংলাদেশ সেনাবাহিনীকে উপহার হিসেবে প্রদান করেন।

সেনাবাহিনী প্রধানের পক্ষে কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মোঃ সাইফুল আলম উপহার হিসেবে বই দুটি গ্রহণ করেন।

আইএসপিআর জানায়, এর আগে ভারতীয় প্রতিনিধি দল ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদৎ বরণকারী সশস্ত্র বাহিনীর বীর সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

কালের আলো/বিএএ/এমএ

Print Friendly, PDF & Email