দিনে দিনে কমছে টুইটারের ব্যবহারকারী!

প্রকাশিতঃ 12:47 pm | November 05, 2022

টেক ডেস্ক, কালের আলো:

অভ্যন্তরীণ টুইটার গবেষণায় দেখা গেছে, সাম্প্রতিক সময়ে সেলেব্রিটিদের নামে একাধিক ভুয়া অ্যাকাউন্ট খোলা হয়েছে টুইটারে। এছাড়া সক্রিয় ব্যবহারকারী ধরে রাখতে চ্যালেঞ্জের মুখে পড়ছে টুইটার। অথচ কোম্পানিটির ব্যবসার জন্য সক্রিয় ব্যবহারকারীর উপস্থিতি অপরিহার্য। এমন পরিস্থিতিতে টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার দ্বারপ্রান্তে চলে এসেছেন।

অভ্যন্তরীণ টুইটারের (টিডব্লিউটিআর.এন) গবেষণায় দেখা গেছে, মাসে ১০ শতাংশেরও কম সক্রিয় ব্যবহারকারী টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করেন। আর মোট টুইটের ৯০ শতাংশই করেন তারা। এতে কোম্পানিটির সর্বমোট আয়ের অর্ধেক উঠে আসে।

‘হোয়ার ডিড দ্য টুইটার্স গো’ (টুইটার কোথায় গেল) শিরোনামে অভ্যন্তরীণ নথিতে এক গবেষক লিখেছেন, করোনা মহামারিকালে সক্রিয় টুইটার ব্যবহারকারীর সংখ্যা কমতে শুরু করে। যেটা এখনও অব্যাহত আছে।

নথিতে উল্লেখ করা হয়, ‘হেভি টুইটার’ বা সক্রিয় ব্যবহারকারী তাদেরই বলা হচ্ছে, যারা সপ্তাহে ৬ থেকে ৭ দিন লগ ইন করেন। আর ৩ থেকে ৪ দিন টুইট করেন।

গবেষণায় দেখা যায়, গত ২ বছরে ইংরেজিভাষী সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে টুইটার নিয়ে আগ্রহ ব্যাপক হারে কমেছে। এতে প্ল্যাটফর্মটি থেকে ধীরে ধীরে সরে যাচ্ছেন বিজ্ঞাপনদাতারা। ফলে মুনাফা কমছেই।

প্রতিবেদনে জানানো হয়, ইংরেজিভাষী সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে ক্রিপ্টোকারেন্সি এবং ‘নট সেফ ফর ওয়ার্ক’ (কাজের জন্য অনিরাপদ) কন্টেন্টের যেমন- নগ্নতা ও পর্নোগ্রাফির প্রতি আগ্রহ হু হু করে বাড়ছে। সেই সঙ্গে সংবাদ, খেলাধুলা ও বিনোদনের প্রতি আগ্রহ কমে যাচ্ছে তাদের।

সাম্প্রতিক সময়ে অশ্লীল বিষয়বস্তু নিয়ে টুইট বেড়েছে সেসব সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে। এতে বিশ্বের ‘ডিজিটাল টাউন স্কোয়ার’ হিসেবে টুইটারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

ইনসাইডার ইন্টেলিজেন্সের বিশ্লেষক জেসমিন এনবার্গ বলেন, চতুর্থ প্রান্তিকে বিশ্বের অন্যান্য বাজার থেকে টুইটার যে বিজ্ঞাপন রাজস্ব আদায় করেছে, ঠিক সমপরিমাণ পেয়েছে শুধু যুক্তরাষ্ট্র থেকে। মাধ্যমটিতে বিনিয়োগ পত্রে তাই দেখা গেছে। এসব বিজ্ঞাপন আবার ইংরেজিভাষী ব্যবহারকারীদের লক্ষ্য করে দিয়েছে কোম্পানিগুলো।

সর্বোপরি, টুইটার ব্যবহারকারীর সংখ্যা কমছে। তবে ঠিক কোন কোন কারণে তা হ্রাস পাচ্ছে, নির্দিষ্টভাবে সেসব উল্লেখ করেননি গবেষকরা।

সোমবার (২৪ অক্টোবর) টুইটারের এক মুখপাত্র জানান, বিশ্বের চারপাশের সমসাময়িক বৈচিত্র্য নিয়ে আমরা গবেষণা করছি। আমাদের ব্যবহারকারী বাড়ছে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে দৈনিক ব্যবহারকারীর সংখ্যা পৌঁছেছে ২৩৮ মিলিয়নে।

সূত্র: রয়টার্স

Print Friendly, PDF & Email