মানুষের সম্মিলিত প্রচেষ্টায় দেশের উন্নয়ন সম্ভব হয়েছে : এলজিআরডি মন্ত্রী

প্রকাশিতঃ 7:15 pm | October 15, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মানুষের সম্মিলিত প্রচেষ্টায় দেশের উন্নয়ন সম্ভব হয়েছে। কেউ তাবিজ দিয়ে বা মন্ত্র পড়ে দেশের উন্নয়ন করেননি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের মানুষের সম্মিলিত প্রচেষ্টায় এবং সকলের অংশগ্রহণেই আমাদের উন্নয়ন ঘটেছে। সুযোগ-সুবিধাগুলো উন্মুক্ত করার ফলে আজ আমরা অনুন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি।

শনিবার (১৫ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব হাত ধোয়া দিবস-২০২২ উপলক্ষে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আগে দারিদ্র্য পরিস্থিতি এমন ছিল যে, অনেকে খেতে পেতো না। বর্তমানে সে পরিস্থিতি নেই। তবে, দেশ দুর্নীতি মুক্ত হয়নি, নানান সমস্যা আছে। কিন্তু উন্নতিও হয়েছে, মাথাপিছু আয় অনেক বেড়েছে।

হাত ধোয়ার প্রয়োনীয়তা সম্পর্কে তাজুল ইসলাম বলেন, হাতের মাধ্যমে অনেক রোগ ছড়িয়ে পড়ে৷ হাত ধোয়ার মাধ্যমে অনেক রোগ হতে মুক্ত থাকার জন্যই নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। ডেঙ্গু পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, ডেঙ্গুর ভয়াবহ আকার ধারণ করার আশঙ্কা নেই। তবে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সংশ্লিষ্টদের সতর্ক ও সচেতন থাকতে হবে।

তিনি বলেন, ডেঙ্গু আক্রান্ত হয়ে একজনের মৃত্যুও দুঃখজনক। গতবারের চেয়ে এবার আক্রান্তের সংখ্যা বেড়েছে। যেসব এলাকায় বেশি ছড়িয়েছে, সেসব এলাকাকে গুরুত্ব দিয়ে অভিযান চলছে। সিটি করপোরেশন অভিযান পরিচালনা করছে। পর্যাপ্ত কীটনাশক বরাদ্দ করা হয়েছে। মনিটরিং করা হচ্ছে। কিন্তু সবাই সচেতন না থাকলে ডেঙ্গু প্রতিরোধ করার কাজ কঠিন।

স্থানীয় সরকার বিভাগের সচিব মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড এবং বাংলাদেশ ইউনিসেফের আবাসিক প্রতিনিধি শেলডন ইয়েট।
অন্যদের মধ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান অনুষ্ঠানে বক্তৃতা করেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email