সেনাপ্রধানের সফরে আরও দৃঢ় হবে বাংলাদেশ-সুইজারল্যান্ড বন্ধুত্বপূর্ণ সম্পর্ক

প্রকাশিতঃ 7:17 pm | October 12, 2022

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

খুলেছে সহযোগিতার নতুন দুয়ার। উষ্ণ হয়েছে দুই দেশের মধ্যকার সম্পর্ক। বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ’র সুইজারল্যান্ড সফরের মধ্যে দিয়ে দেশ দু’টির মধ্যকার দ্বিপক্ষীয় ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হওয়ারও বার্তা মিলেছে।

গুরুত্বপূর্ণ এই সফরকালে সুইজারল্যান্ড আর্মড ফোর্সেস’র আন্তর্জাতিক প্রতিরক্ষা সম্পর্ক বিভাগের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এম. মেডারের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন সেনাপ্রধান। এ সময় উভয়েই দ্বিপাক্ষিক সহযোগিতার ক্রমাগত বিস্তৃতি ও গভীর করার ওপর জোর দিয়েছেন। খবর সংশ্লিষ্ট সূত্রের।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, সফরকালে সেনাবাহিনী প্রধান গত বুধবার (৫ অক্টোবর) সুইজারল্যান্ডের বিমান বিধ্বংসী অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‌‘রাইনমেটাল এয়ার ডিফেন্স কোম্পানি এজি’র প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় এবং কোম্পানি পরিদর্শন করেন। এ সময় কোম্পানিটির কর্মকর্তারা বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে চলমান বর্তমান প্রকল্পসমূহ এবং উৎপাদিত সরঞ্জামাদি সম্পর্কে সেনাবাহিনী প্রধানকে প্রয়োজনীয় ব্রিফিং প্রদান করেন।

এরপর তিনি কোম্পানির উৎপাদন প্ল্যান্টে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য প্রস্তুত করা ওরলিকন টুইন গান জিডিএফ-০০৯ অস্ত্র পরিদর্শন করেন।

আইএসপিআর আরও জানায়, গত ৬ অক্টোবর রাইনমেটাল এয়ার ডিফেন্স কোম্পানি এজি লাইভ ফায়ারিংয়ের আয়োজন করে। সেখানে সেনাপ্রধান ওরলিকন টুইন গান জিডিএফ-০০৯ এর গান ফায়ারিং এবং গোলাবারুদের কার্যকারিতা পর্যবেক্ষণ করেন।

সফরকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ সুইস এয়ার ফোর্স ও এয়ার ডিফেন্স জাদুঘর পরিদর্শন করেন।এছাড়াও তিনি গত ৭ অক্টোবর রাইনমেটাল কোম্পানির অ্যামোনিশন প্রোডাকশন লাইন পরিদর্শন এবং প্রস্তুত প্রণালী পর্যবেক্ষণ করেন। মঙ্গলবার (১১ অক্টোবর) দেশে এসে পৌঁছান সেনাপ্রধান।

সূত্র জানায়, প্রায় পাঁচ দশক ধরে বাংলাদেশের জনগণ ও সরকারের এক নির্ভরযোগ্য অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগী হয়ে কাজ করছে সুইজারল্যান্ড। ইতোমধ্যেই দু’দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্ণ হয়েছে। সেনাপ্রধানের এই সফর দু’দেশের সেনাবাহিনীর মধ্যকার চমৎকার সম্পর্কে নতুন মাত্রা যোগ করেছে।

আইএসপিআরও মনে করছে, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের এই সফরের মধ্য দিয়ে সুইজারল্যান্ড ও বাংলাদেশ সেনাবাহিনীর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email