বাংলাদেশ ইউএনজিএ’তে সক্রিয় অংশগ্রহণ করবে : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 8:27 pm | September 14, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশী প্রতিনিধি দল জাতিসংঘ সাধারন পরিষদের ৭৭ তম অধিবেশনের সকল ইভেন্টেই সক্রিয় অংশ গ্রহন করবে। আগামী ২৩ সেপ্টেম্বর জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষন দেয়ার কথা রয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ঢাকায় সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভাষণে বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা এবং প্রযুক্তি খাতে উন্নয়নে সরকারের কর্মকান্ড তুলে ধরবেন বলে ধারনা করা হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ভাষণে আন্তর্জাতিক আইনে রোহিঙ্গা সংকট নিরসনে উপায় খুজে বের করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানাবেন। তিনি টেকসই উন্নয়ন লক্ষ্য অজর্ণে উন্নয়নশীল দেশেসমূহের চ্যালেঞ্জের ওপরও গুরুত্বারোপ করবেন। এ ছাড়া আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে শান্তি মিশনে বাংলাদেশের দৃঢ় অবস্থান, সন্ত্রাস ও সহিংস চরমপন্থার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি, সমূদ্র সম্পদের টেকসই ব্যবস্থাপনা, নিরাপদ অভিবাসন ও অভিবাসীদের জন্য মৌলিক সেবা, জলবায়ু পরিবর্তন ও এর বিরুপ প্রভাব, জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠা এবং ফিলিস্তিনি ইস্যু প্রধানমন্ত্রীর ভাষণে স্থান পাবে।

প্রধানমন্ত্রী ৭৭তম জাতিসংঘ সাধারণ পরিষদের অন্যান্য অনুষ্ঠানে যোগদানের পাশাপাশি আগামী ২২ সেপ্টেম্বর উচ্চ পযার্য়ের এক আলোচনা সভায় যোগ দিবেন। এ বছরে জাতিসংঘ সাধারন পরিষদের ৭৭ তম অধিবেশনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- এ ওয়াটারশেড মোমেন্ট : ট্রান্সফর্মেটিভ সোল্যুশনস টু ইন্টারলকিং চ্যালেঞ্জস।

ইউক্রেন পরিস্থিতির পর অবরোধ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, বিশ্বে মানূষের ভোগান্তি পোহাতে না হয়, এ জন্য যে কোন সিদ্ধান্ত সকলের সাথে আলোচনা করে নেয়া উচিৎ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯ সেপ্টেম্বর লন্ডনে রানী এলিজাবেতের রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিবেন। প্রধানমন্ত্রী লন্ডনের উদ্দেশে ১৫ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করবেন। তিনি নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগদান শেষে ওয়াসিংটন ডিসি সফরের পর দেশে ফিরবেন।

প্রধানমন্ত্রীর আসন্ন লন্ডন, নিউইয়র্ক ও ওয়াশিংটন সফরে পররাষ্ট্রমন্ত্রী মোমেন তাঁর সফরসঙ্গী হবেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email