টিসিবির পণ্য বিক্রিতে অনিয়ম হলে ছাড় নয় : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিতঃ 10:52 am | August 02, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রিতে কোনো ধরনের অনিয়ম ও কারসাজি হলে দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপ মুনশি।

তিনি বলেছেন, টিসিবির পণ্য বিক্রিতে অনিয়ম হলে কোনো ছাড় দেওয়া হবে না। যারা অনিয়ম করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার (২ আগস্ট) সকালে রাজধানীর মোহাম্মদপুরে বাবর রোডে টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি।

এ সময় বাণিজ্যমন্ত্রী জানান, ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকিমূল্যে এক কোটি পরিবারকে টিসিবির পণ্য দেওয়া হবে।

তিনি বলেন, কম দামে পণ্য দিতে ফ্যামিলি কার্ড চালু করেছে সরকার। তিন হাজার ডিলারের মাধ্যমে সারাদেশে এক কোটি মানুষের কাছে এই পণ্য সরবরাহ করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘দেশের নিম্ন আয়ের মানুষের কষ্ট লাঘব করার জন্য আবারও সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু হলো। এতে হয়তো পুরো একটা ফ্যামিলির চলতে কষ্ট হবে, তবে সাশ্রয়ী হলে সম্ভব হবে।’

তিনি বলেন, ‘কম দামে পণ্য দিতে ফ্যামিলি কার্ড চালু করেছে সরকার। তিন হাজার ডিলারের মাধ্যমে সারাদেশে এক কোটি মানুষের কাছে এই পণ্য সরবরাহ করা হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এছাড়াও উপস্থিত ছিলেন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩২নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম।

এবার টিসিবি কার্ডধারী প্রতি গ্রাহক সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও দুই কেজি পেঁয়াজ কিনতে পারবেন।

তবে এ পর্যায়ে সারাদেশে একযোগে পণ্য বিক্রি হচ্ছে না। দেশের অন্যান্য জেলা ও উপজেলাগুলোর জন্য নির্ধারিত সময় পরে জানিয়ে দেবে সংশ্লিষ্ট বিভাগ। একই সঙ্গে ট্রাকে করে পণ্য বিক্রির পদ্ধতি থেকে সরে এসেছে সরকারের এই সংস্থা। পণ্য বিক্রি হবে নির্দিষ্ট ডিলারের মাধ্যমে।

কালের আলো/এসবি/এমএমএম

Print Friendly, PDF & Email