যুক্তরাষ্ট্রে নতুন রাজনৈতিক দল ‘ফরোয়ার্ড’র আত্মপ্রকাশ

প্রকাশিতঃ 4:03 pm | July 28, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

যুক্তরাষ্ট্রের কয়েক ডজন সাবেক রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতা মিলে একটি নতুন রাজনৈতিক দল ঘোষণা করেছেন। দলটির নাম ‘ফরোয়ার্ড’। স্থানীয় সময় বুধবার তাঁরা এ ঘোষণা দেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন এ দল যুক্তরাষ্ট্রে দ্বিদলীয় ব্যবস্থার বাইরে একটি তৃতীয় শক্তি হয়ে উঠবে বলে অনেকে আশা করছেন।

নতুন দলটির সহ-সভাপতি হবেন সাবেক ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী অ্যান্ড্রু ইয়াং এবং নিউ জার্সির প্রাক্তন রিপাবলিকান গভর্নর ক্রিস্টিন টড হুইটম্যান। তাঁরা আশা করছেন, নতুন রাজনৈতিক দলটি মার্কিন রাজনীতিতে আধিপত্য বিস্তারকারী রিপাবলিকান ও ডেমোক্রেটিক দলের বিকল্প হয়ে উঠবে।

জনসমর্থন আদায় করার জন্য দলটির নেতারা যুক্তরাষ্ট্রের ২৪টি শহরে ধারাবাহিকভাবে নানা আয়োজন করবেন। আগামী ২৪ সেপ্টেম্বরে তাঁরা হিউস্টন শহরে আনুষ্ঠানিকভাবে দলটির উদ্বোধন করবেন। দলটি আগামী গ্রীষ্মে যুক্তরাষ্ট্রের কোনো একটি বড় শহরে জাতীয় সম্মেলন আয়োজন করার পরিকল্পনা করছে।

রয়টার্স জানিয়েছে, গত কয়েক বছরে আত্মপ্রকাশ করা তিনটি রাজনৈতিক দল একীভূত হয়ে নতুন দলটি গঠিত হচ্ছে। দলটির নেতারা গত বছরে গ্যালাপ পরিচালিত একটি জরিপের উদ্ধৃতি দিয়ে বলেছেন, দুই-তৃতীয়াংশ মার্কিন নাগরিক বিশ্বাস করেন, রাজনীতিতে তৃতীয় শক্তির প্রয়োজন।

কালের আলো/বিএস/এমএন

Print Friendly, PDF & Email