রাজাপাকসের ভাইদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

প্রকাশিতঃ 9:45 pm | July 15, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

সদ্য পদত্যাগ করা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের দুই ভাইয়ের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। তাঁরা হলেন—সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে ও সাবেক অর্থমন্ত্রী বসিল রাজাপাকসে। গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের একদিন পর তাঁর দুই ভাইয়ের ওপর এই নিষেধাজ্ঞা এলো। খবর এনডিটিভির।

এনডিটিভি জানায়, গোটাবায়া রাজাপাকসে এরই মধ্যে দেশত্যাগ করেছেন। তিনি প্রথমে মালদ্বীপ ও পরে গতকাল বৃহস্পতিবার সিঙ্গাপুর পৌঁছান।

মাহিন্দা রাজাপাকসে দুই মাস আগে প্রধানমন্ত্রীত্ব থেকে পদত্যাগ করেন। তাঁর সমর্থকরা তাঁর ভাই গোটাবায়া রাজাপাকসের কার্যালয়ের বাইরে কিছু বিক্ষোভকারীদের ওপর হামলা করলে জনতার দাবির মুখে তিনি পদত্যাগ করেন। এরপর বিক্ষোভকারীরা আরও ক্ষিপ্ত হয়ে ওঠে এবং শেষ পর্যন্ত গোটাবায়া রাজাপাকসে দেশত্যাগের পর পদত্যাগ করতে বাধ্য হন।

আজ দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন ‘গোটাবায়া আইনগতভাবে পদত্যাগ করেছেন’ বলে ঘোষণা দেন। এরপর প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।

আগামী বুধবার (২০ জুলাই) পার্লামেন্টে নতুন প্রেসিডেন্ট নির্বাচন হবে বলে জানিছেন এক কর্মকর্তা। এর আগে স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন জানান, এক সপ্তাহের মধ্যে নতুন প্রেসিডেন্ট পেতে যাচ্ছে শ্রীলঙ্কা।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email