ঢাকায় ফিরছে মানুষ

প্রকাশিতঃ 10:00 am | July 12, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

শত ভোগান্তি উপেক্ষা করে যাঁরা পরিবারের সঙ্গে ঈদ করতে রাজধানী ছেড়েছিলেন, তাঁদের মধ্যে অনেকেই জীবিকার তাগিদে ঢাকায় ফিরতে শুরু করেছেন। যাঁদের অফিস বা কর্মক্ষেত্র মঙ্গলবার (১২ জুলাই) থেকে খুলছে, তাঁরাই মূলত ফিরছেন।

সরেজমিনে রাজধানীর গাবতলী, কল্যাণপুর গিয়ে দেখা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে দূরপাল্লার বাসগুলো যাত্রী নিয়ে ঢাকায় ঢুকছে। তবে বেশিরভাগ বাস অর্ধেক যাত্রী নিয়ে ঢাকায় ঢুকছে।

রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল এলাকায় দেখা যায়—ভোর থেকেই বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, চরফ্যাশন, হুলারহাট, ভান্ডারিয়া, লালমোহনসহ দেশের বিভিন্ন নৌরুটের লঞ্চগুলো একে একে যাত্রী নিয়ে ঘাটে ভিড়ছে। আলো ফোটার সঙ্গে সঙ্গে ব্যস্ততাও বাড়তে থাকে লঞ্চঘাটের আশপাশের এলাকায়। অনেকেই ঘাটে নেমে সরাসরি রওনা করেছেন কর্মস্থলে যোগ দিতে।

সকালে ঢাকামুখী যাত্রী‌দের চাপ ফেরি ও লঞ্চ পারাপারে থাকলেও পর্যাপ্ত যানবাহন থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে না যাত্রীদের।

এদিকে, লঞ্চ ও ফেরি থেকে নে‌মে কিছুটা পথ হেঁটে টার্মিনালে যেতে হচ্ছে যাত্রীদের। পরে যাত্রীরা সেখান থেকে লোকাল বাসে ক‌রে রাজধানীসহ অন্যত্র গন্তব্যে যা‌চ্ছে।

ঈদে ঢাকা ছেড়েছিল ৬৬ লাখ মানুষ
ঈদুল আজহা উপলক্ষে ৮ থেকে ৯ জুলাই পর্যন্ত ৬৫ লাখ ৭৮ হাজার ৮৬৬ জন মানুষ ঢাকা ছেড়েছেন। ঢাকার বাইরে যাওয়া সিমের হিসাব দিয়ে এমনটি জানিয়েছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। রোববার (১০ জুলাই) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ তথ্য জানান তিনি।

গত ঈদুল ফিতরে এই সংখ্যা ছিল প্রায় ৮৬ লাখ। তবে এই হিসাব গড়ে জনপ্রতি সিমের সংখ্যায় ধরা হয়েছে। ১৮ বছরের নিচে কেউ এই হিসেবের মধ্যে পড়ে না।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email