লিভারপুলের স্বপ্ন মাড়িয়ে শিরোপার হাসি রিয়াল মাদ্রিদের

প্রকাশিতঃ 10:14 am | May 29, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

১৪তম চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। প্যারিসের স্টাত দ্যা ফ্রান্সে শনিবার লিভারপুলের বিরুদ্ধে ৫৯ মিনিটে ম্যাচের একমাত্র গোল করেন ভিনিসিয়াস জুনিয়র।

ম্যাচের প্ৰথম দিকে লিভারপুলের আক্রমণে চাপে পড়ে রিয়াল মাদ্রিদ। সেই চাপ সামলেও নেয় রিয়ালের ডিফেন্স।

ম্যাচের দ্বিতীয়ার্ধে স্বমহিমায় ফেরেন বেনজিমারা এবং ২০১৮-র পুনরাবৃত্তি। প্ৰথমে ইংরেজ দলের চাপ সামাল দিয়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণ নিয়ে আসা- সেই একই ঘটনাঘটলো প্যারিসের ফাইনালেও।

বিরতির পর মিডফিল্ড জেনারেল টনি ক্রুস, লুকা মদ্রিচরা মাঝমাঠের দখল নিয়ে নেন। তবে রিয়ালের আসল নায়ক গোলকিপার থিবাউ কুর্তোয়া। নজির গড়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নয়টা গোল সেভ করলেন। দলের ত্রাতা হয়ে দাঁড়ালেন দিনের শেষে।

গত কয়েক মৌসুম ধরেই রিয়াল সমর্থকদের আক্রমণের মুখে পড়তে হয়েছে নিজের পূর্ণ প্রতিভা মেলে ধরতে না পারার জন্য। দুর্বল ফিনিশিংয়ের জন্য একাধিকবার সমালোচিত হতে হয়েছে তাকে। এবারে ফাইনাল তার শাপমোচন ঘটিয়ে গেল। আপাতত রিয়াল সমর্থকদের নয়নের মনি তিনিই।

তবে জুনিয়রের সঙ্গেই নিজের খেলাকে সম্পূর্ণ অন্য মাত্রায় নিয়ে গেলেন থিবাউ কুর্তোয়া। রেকর্ড সংখ্যক নয়টা সেভ করলেন। মো সালার হেড থেকে সাদিও মানে বারবার আটকে গেলেন তারকা গোলকিপারের কাছে। প্ৰথম ৭০ মিনিটেই তিনি আটটা সেভ না করলে রিয়াল ট্রফি জিততে পারত কিনা, যথেষ্ট সন্দেহ রয়েছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email