সুযোগ ও সক্ষমতার সমন্বয় করতে পারলে নারীরা আরও এগিয়ে যাবে : স্পিকার

প্রকাশিতঃ 5:13 pm | March 21, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সুযোগ ও সক্ষমতার সমন্বয় করতে পারলে নারীরা আরো এগিয়ে যাবে।

তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ নারী ক্ষমতায়নের রোল মডেলে পরিণত হয়েছে। বর্তমানে নারীরা রাজনীতি, অর্থনীতিসহ সকল সেক্টরে চ্যালেঞ্জ মোকাবিলা করে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন।

রোববার (২০ মার্চ) রাজধানীর রেডিসন ব্লুহোটেলে “বেসিস-লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড-২০২২” প্রদান অনুষ্ঠানে প্যানেল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীদের জন্য কার্যকর নীতিমালা গ্রহণ এবং আইন প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে।

এ সময় তিনি কর্মক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের জায়গায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সুযোগ পেলে নারীরা নিজেদের ক্ষেত্র তৈরীতে সক্ষম।

এ সময় তিনি লুনা শামসুদ্দোহার কর্মময় জীবনের স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেসিসের প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের অ্যাম্বাসেডর নাথালি চুয়ার্ড, বার্জার পেইন্ট বাংলাদেশ লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক রূপালি চৌধুরী এবং বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান বক্তব্য রাখেন।

স্পিকার কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ এবং সমাজে নারীদের অবদানের স্বীকৃতিস্বরূপ প্রথমবারের মতো ১১ নারী ও তিন প্রতিষ্ঠানকে ‘বেসিস-লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান করেন। এছাড়াও অনুষ্ঠানে ব্যক্তিগত জীবনে অসামান্য সাফল্য ও নারীদের কর্মক্ষেত্রে উৎসাহিত করার জন্য গ্রাফিকপিপল ও অ্যাডকম লিমিটেডের চেয়ারম্যান এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের শিল্প উপদেষ্টা গীতি আরা সাফিয়া চৌধুরীকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email