ডাকসু নির্বাচনে খসড়া তালিকায় সাড়ে ৩৮ হাজার নাম

প্রকাশিতঃ 8:35 pm | October 31, 2018

কালের আলো প্রতিবেদক:

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটার তালিকা প্রণয়নে নিয়মিত শিক্ষার্থীদের হলভিত্তিক প্রথম খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। স্থান পেয়েছে প্রায় সাড়ে ৩৮ হাজার শিক্ষার্থীর নাম।

বুধবার আনুষ্ঠানিকভাবে এই তালিকা প্রকাশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান । তিনি

জানান, হল প্রাধ্যক্ষদের প্রদত্ত তথ্যের ভিত্তিতে আইসিটি সেলের সহযোগিতায় এই খসড়া তালিকা তৈরি করা হয়েছে।

ডাকসুর গঠনতন্ত্র অনুযায়ী এই তালিকা থেকে ডাকসু ও হল সংসদ নির্বাচনের জন্য চূড়ান্ত ভোটার তালিকা প্রণয়ন করা হবে বলেও জানানো হয় অনুষ্ঠানে।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ শিক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রেও এই তালিকা ব্যবহৃত হবে। ফলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রমে গতিশীলতা বাড়বে বলে আশা করেন উপাচার্য।

শিক্ষার্থীদের প্রথম খসড়া তালিকা ducsu.du.ac.bd ওয়েবসাইটে দেখা যাবে। খসড়া তালিকার সংশোধনী (সংযোজন, বিয়োজন বা পরিমার্জন)-এর জন্য আগামী ৩০ নভেম্বর তারিখের মধ্যে সংশ্লিষ্ট হল প্রাধ্যক্ষ অফিসে লিখিতভাবে জানাতে হবে। খসড়া তালিকার হার্ড কপি হল অফিসে সংরক্ষিত থাকবে।

১৯৯০ সালে সেনাশাসক হুসেইন মুহম্মদ এরশাদের পতনের পর আর ডাকসু নির্বাচন হয়নি। চলতি বছরের ১৭ জানুয়ারি ডাকসু নির্বাচন করতে ঢাবি প্রশাসনকে ছয় মাসের মধ্যে পদক্ষেপ নিতে আদেশ দেয় উচ্চ আদালত। এই নির্দিষ্ট সময়ে নির্বাচনের পদক্ষেপ না নেওয়ায় সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে আদালত অবমাননা মামলাও হয়।

পরে গত ১৬ সেপ্টেম্বর এই নির্বাচন নিয়ে বিভিন্ন ছাত্রসংগঠন নেতাদের সঙ্গে প্রায় চার ঘণ্টাব্যাপী বৈঠক করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৈঠকে বিভিন্ন ছাত্র সংগঠন ডাকসু নির্বাচন দ্রুত আয়োজন ও ক্যাম্পাসে রাজনৈতিক সহাবস্থানের পরিবেশ নিশ্চিত করার দাবি জানায়।

পরে আগামী মার্চে নির্বাচনের আশ্বাস দেয়া হয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামানের পক্ষ থেকে। এমন আশ্বাস অবশ্য এর আগেও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এসেছে নানা সময়। ভোটের তফসিলও ঘোষণা হয়েছে। কিন্তু নানা জটিলতায় আটকে যায় ভোট।

কালের আলো/এমএইচ

Print Friendly, PDF & Email