দিন বদলের সনদ বাস্তবায়ন করেছে আওয়ামী লীগ: প্রধানমন্ত্রী

প্রকাশিতঃ 10:29 pm | October 29, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:
আবারও নৌকায় ভোট দিয়ে জনগণের সেবার সুযোগ দিলে উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। দিন বদলের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসে আওয়ামী লীগ দিন বদলের সনদ বাস্তবায়ন করেছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার রাত ৯টায় দশম জাতীয় সংসদের ২৩তম ও শেষ অধিবেশনের সমাপনী বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, দেশ স্বাধীন হওয়ার পর এ দেশের মানুষের হাতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রাণ হারাতে হয়েছে। আমিও হারিয়েছি আমার মা-বাবাসহ স্বজনদের। এরপর ১৯৮১ সালে যখন আওয়ামী লীগ আবার আমাকে দলের সভাপতি নির্বাচিত করেছে, তখন থেকেই দেশের মানুষের উন্নয়নের জন্য চিন্তা করেছি। যখন ক্ষমতায় ছিলাম না, তখনও পরিকল্পনা করেছি, ক্ষমতায় এলে কিভাবে দেশের মানুষের উন্নয়ন করা যায়। এ নিয়ে অনেক লেখাও আছে আমার।

প্রধানমন্ত্রী বলেন, সেই পরিকল্পনা অনুযায়ীই আমরা ক্ষমতায় আসার পর দেশের উন্নয়নে নিজেদের নিয়োজিত করেছি। আজ দেশের মানুষ তার সুফল পাচ্ছে। এতবড় বাজেট এখন দেশের, একসময় দেশের মানুষ চিন্তাও করতে পারেনি। আজ দারিদ্র্যের হার কমিয়ে এনেছি। মানুষ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাচ্ছে। শিল্প খাত এগিয়ে যাচ্ছে। কর্মসংস্থান তৈরি হচ্ছে।

ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ঘোষণা দেওয়ায় কটূক্তি শুনতে হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা ক্ষমতায় আসার পর সব উন্নয়ন হয়েছে। সব কটূক্তির পরও ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তব। আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ। আজ আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি।

বক্তব্যের শুরুতেই জাতির পিতাসহ জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণ করেন প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, সরকারের মেয়াদ শেষের দিকে চলে এসেছে। এটাই হতে যাচ্ছে চলতি সংসদের শেষ অধিবেশন। কোনো ধরনের দুর্ঘটনা-দুর্যোগ না হলে এটিই হবে চলতি সংসদে শেষ অধিবেশন।

তিনি বলেন, ২০১৮ সালের আগস্ট পর্যন্ত ১৬ শতাংশ শ্রমভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারী বাংলাদেশে। ইন্টারনেট ব্যবহারে বিশ্বে বাংলাদেশ দ্বিতীয়। দেশের ৬ লাখ মানুষ আউট সোর্সিং করে আয় করছে।

শেখ হাসিনা বলেন, হার্ডওয়ার ও সফটওয়ার, সার্ভিস ও আউটসোর্সিং এ কর্মসংস্থান হচ্ছে। লার্নিং ও আর্নিং এর মাধ্যমে কর্মসংস্থান হচ্ছে। ১৫ কোটি ৫৮ লাখ সিম ব্যবহার হয়। সবার দুই তিনটি ফোন ব্যবহার করে বলে সিমের সংখ্যা বেশি। মোবাইল ব্যাংকিং একাউন্টের সংখ্যা ৫ কোটি। গড়ে মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন ১ হাজার কোটি টাকা লেনদেন হচ্ছে।

তিনি বলেন, ১ হাজারের অধিক ই-কর্মাস প্রতিষ্ঠান পন্য বেচা-কেনা হচ্ছে। ৫০ হাজার মানুষ এ খাতে ব্যবসা করছে। ই-কর্মাসে বছরে লেনদেন হয় ৪ হাজার কোটি টাকা যা ২০২১ সালে ১০ হাজার কোটি টাকা হবে। ডিজিটাল বাংলাদেশ তৈরির ১ হাজার ৬০০ মেগাওয়াট থেকে ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ তৈরি করেছি। রাস্তা-ঘাটের উন্নয়ন করেছি।

প্রধানমন্ত্রী বলেন, তরুণ প্রজন্মের ভবিষ্যতের চিন্তাভাবনা করছে আমাদের সরকার। তাদের জন্য আমাদের সকল কর্মকাণ্ড। দারিদ্রসীমা ৪০ ভাগ থেকে ২১ ভাগে কমিয়ে এনেছি। বাজেট ৭ গুণ বৃদ্ধি করেছি।

কালের আলো/এএনএম

Print Friendly, PDF & Email