হালুয়াঘাটে অতিরিক্ত সচিব মনজুরুল হান্নানের সংবর্ধনায় বক্তা

‘বাসযোগ্য পৃথিবী বিনির্মাণে বাংলাদেশ অনন্য ভূমিকা রাখছে’

প্রকাশিতঃ 4:40 pm | June 24, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জলবায়ু পরিবর্তনে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে জলবায়ু পরিবর্তনের এ ধাক্কা মোকাবেলায় বাংলাদেশের কিছুটা হলেও নিজস্ব সক্ষমতাও রয়েছে।

শত প্রতিকূলতার মধ্যেও বাসযোগ্য পৃথিবী বিনির্মাণে বাংলাদেশ অনন্য ভূমিকা রাখছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তার আশায় বসে না থাকে বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জলবায়ু ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে।

শনিবার বিকেলে জেলার হালুয়াঘাট উপজেলার ধারা ইউনিয়নের কুতিকুড়া করুয়াপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ড.এসএম মনজুরুল হান্নান খান সেলিমকে দেয়া এক বর্নাঢ্য সংবর্ধনায় অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

সংবাদকর্মী শরীফ তালুকদার ও শাহ দেলোয়ার হোসেনের যৌথ সঞ্চালনায় এবং স্থানীয় ধারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ বিপ্লবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রানালয়েরে অতিরিক্ত সচিব ড.এসএম মনজুরুল হান্নান খান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব এএইচএম লোকমান, হালুয়াঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকির হোসেন, পরিকল্পনা মন্ত্রনালয়ের উপ-প্রধান একেএম. আব্দুল্লাহ খান, ওসি জাহাঙ্গীর আলম তালুকদার, ময়মনসিংহ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মাহমুদুল হাসান সায়েম, ইউপি চেয়ারম্যান ওয়ারেস উদ্দিন সুজন, সাইফুল ইসলাম, জিহাদ সিদ্দিকী ইরাদ, আওয়ামীলীগ নেতা সেলিম ফেরদৌস, অধ্যাপক মাহবুবুর রহমান প্রমুখ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকির হোসেন বলেন, কৃষি প্রধান এলাকা হালুয়াঘাট উপজেলা। এখানে বছরে প্রায় এক লাখ সত্তর হাজার মেট্রিক টন ধান উৎপাদন হয়। এর মধ্যে প্রায় এক লাখ টন ধান উদ্বৃত্ত থাকে।

কিন্তু তা সংরক্ষনের কোন সুযোগ নেই। এ অবস্থায় ধারা বাজারে একটি খাদ্য গুদাম স্থাপন অতিব জরুরি। সেই সাথে এলাকার আইন শৃঙ্খলা ও মাদক নিয়ন্ত্রণের জন্য পরিস্থিতি নিয়ন্ত্রণে একটি পুলিশ ফাঁিড় দেয়া খুব জরুরি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, অবহেলিত গারো পাহাড়ের পাদদেশ হালুয়াঘাট উপজেলার উন্নয়নে ড.এসএম মনজুরুল হান্নান খানের অবদান মনে রাখার মত। একই সাথে তিনি বিশ্বে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনে কাজ করে বাসযোগ্য পৃথিবী গঠনেও অবদান রাখছেন। এ জন্য ধারা ইউনিয়নবাসী গর্বিত।

কালের আলো/এমএস

Print Friendly, PDF & Email