দেশে করোনায় মোট সুস্থ হয়েছে ১০৬৩ জন

প্রকাশিতঃ 5:32 pm | May 03, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে মোট এক হাজার ৬৩ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে। রাজধানীর বিভিন্ন হাসপাতাল থেকে ৬২৪ জন ও রাজধানীর বাইরে সুস্থ হয়ে বাসায় ফিরেছে ৪৩৯ জন। এর মধ্যে সর্বোচ্চ রাজধানীর উত্তরায় অবস্থিত কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল থেকে ২৯৮ জন ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে ২১৩ জন সুস্থ হয়ে বাসায় ফিরে গেছে।

রোববার(০৩ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বুলেটিনে এ তথ্য জানান।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আরো দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭৭ জনে। একই সময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছে আরো ৬৬৫ জন। এতে দেশে নভেল করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯ হাজার ৪৫৫ জনে।

আজ নিয়মিত বুলেটিনে বলা হয়, ঢাকা মেট্রোপলিটন এলাকার হাসপাতাল বাদে ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতাল থেকে করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে ছাড়া পেয়েছে ২৭২ জন, চট্টগ্রাম বিভাগ থেকে ৭২ জন, রাজশাহী বিভাগ থেকে দুজন, খুলনা থেকে ছয়জন, বরিশাল থেকে ২৯ জন, সিলেট থেকে দুজন, ময়মনসিংহ থেকে ৩১ জন ও রংপুর থেকে ২৫ জন।

বুলেটিনে আরো বলা হয়, সর্বোচ্চ কুয়েত মৈত্রী হাসপাতাল থেকে এ পর্যন্ত ছাড়া পেয়েছে ২৯৮ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে ২১৩ জন, ইনফেকশাশ ডিজিজ হাসপাতাল থেকে আটজন, ঢাকা মহানগর হাসপাতাল থেকে ৩৮ জন, বেসরকারি রিজেন্ট হাসপাতাল থেকে ১৫ জন, সাজেদা ফাউন্ডেশন হাসপাতাল থেকে ২২ জন, রাজারবাগ পুলিশ হাসপাতাল থেকে ২৬ জন, মিরপুর লালকুঠি হাসপাতাল থেকে চারজন সুস্থ হয়ে ছাড়া পেয়েছে। এ ছাড়া গতকাল শনিবার রাজধানীর মুগদা জেনারেল হাসপাতাল থেকে সুস্থ হয়ে একসঙ্গে আটজন হাসপাতাল ছাড়ে। এই তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে যুক্ত করা হয়নি।

বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৩৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ৬৬৫ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৯ হাজার ৪৫৫। এ ছাড়া একই সময়ে আরো দুজন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে মোট প্রাণ হারাল ১৭৭ জন।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকা, রমজানে স্বাস্থ্যবিধি মেনে চলা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার খাওয়া, টাটকা ফলমূল ও সবজি খাওয়াসহ শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম এবং স্বাস্থ্য অধিদপ্তর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়।

দেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। আর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

এদিকে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ রোববার বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৪৪ হাজারের বেশি।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ৩৪ লাখ ৮৩ হাজার ২২৩ জন। তাদের মধ্যে বর্তমানে ২১ লাখ ২৯ হাজার ৬৪১ জন চিকিৎসাধীন এবং ৫০ হাজার ৮৫৮ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ১১ লাখ আট হাজার ৮২২ জন সুস্থ হয়ে উঠেছে এবং দুই লাখ ৪৪ হাজার ৭৬০ জন রোগী মারা গেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কালের আলো/এমএম

Print Friendly, PDF & Email