মমেকে পৌঁছেছে করোনা শনাক্তের সরঞ্জাম

প্রকাশিতঃ 6:20 pm | March 28, 2020

নিজস্ব প্রতিবেদক, কারের আলো:

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শনাক্ত করতে ময়মনসিংহ মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে ‘পিসিআর’ ল্যাব স্থাপনের কাজ শুরু হয়েছে।

শনিবার(২৮ মার্চ) সকালে ঢাকা থেকে পিসিআর ল্যাব স্থাপনের প্রয়োজনীয় সরঞ্জাম, পিপিই ও কীট আনা হলে মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্ত রঞ্জন দেবনাথসহ বিশেষজ্ঞ চিকিৎসকরা বুঝে নেন। এরপর কলেজের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টে দুটি রুমে স্থাপন করার কাজ শুরু হয়।

এই তথ্য নিশ্চিত করেছেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্ত রঞ্জন দেবনাথ। তিনি জানান, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ল্যাব স্থাপনের প্রয়োজনীয় সরঞ্জাম, ভাইরাস পরীক্ষার কিট ও ল্যাবের পরীক্ষা কাজে নিয়োজিত চিকিৎসক টেকনিশিয়ানদের সুরক্ষায় পিপিই পাঠানো হয়েছে। ল্যাব স্থাপনের জন্য ঢাকা থেকে একদল বিশেষজ্ঞ এসেছেন। তারা কাজ শুরু করেছেন। আগামী কয়েক দিনের মধ্যেই ল্যাব স্থাপন সম্পন্ন হবে এবং ভাইরাস শনাক্তের কাজ শুরু করা যাবে।’

ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এবিএম মসিউল আলম জানান, করোনাভাইরাস শনাক্তের জন্য মেডিক্যাল কলেজে পিসিআর ল্যাব স্থাপন মানুষের মাঝে একটি স্বস্তির খবর। এখন আর ঢাকা থেকে আইইডিসিআরের বিশেষজ্ঞ দলকে রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করতে আসতে হবে না।

পিসিআর ল্যাব তৈরির প্রস্তুতিতিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় ৫৫ জনসহ বিদেশ ফেরত মোট ২৯৪ জন হোম কোয়ারেন্টিনে আছেন। এছাড়া বিদেশফেরত ৫৯৬ জন ১৪ দিন সফলভাবে কোয়ারেন্টিন শেষে ছাড়পত্র নিয়েছেন।

কালের আলো/এনআর/এম

Print Friendly, PDF & Email