বোরকা নিয়ে মন্তব্য: তসলিমাকে ‘উচিত শিক্ষা’ দিলেন এআর রহমানকন্যা

প্রকাশিতঃ 10:17 am | February 19, 2020

কালের আলো ডেস্ক:

সুরের জাদুকর এআর রহমানের কন্যা খাতিজা রহমানের বোরকা পরা নিয়ে বাজে মন্তব্য করে সমালোচিত হচ্ছেন ভারতে নির্বাসিত বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন।

তবে যাকে নিয়ে মন্তব্য করা হয়েছিল, সেই খাতিজাই এবার তসলিমাকে কড়া জবাব দিলেন।

গত ১১ ফেব্রুয়ারি তসলিমা খাতিজার একটি ছবি পোস্ট করে টুইটারে লিখেছিলেন– ‘আমি এআর রহমানের মিউজিক খুব ভালোবাসি। কিন্তু যখনই তার কন্যাকে বোরকা পরে দেখি, তখনই সাফোকেটেড লাগে। সাংস্কৃতির পরিবারের একজন শিক্ষিতা নারীও খুব সহজেই মগজ ধোলাই করা যায়, এটি ভেবেই খুব হতাশ লাগে।’

জবাবে খাতিজা তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লেখেন– এক বছরও কাটল না, ফের এই বিষয়টি ঘুরে এলো… দেশে অনেক কিছু হচ্ছে।

একজন নারী কী পরতে চান, তাকেই গুরুত্ব দেন সবাই। প্রতি বার এই ইস্যুটি সামনে এলেই অনেক কিছু বলার থাকে। আমি যা করছি, তার জন্য আমি খুশি ও গর্বিত। আর আমাকে আমার মতো করে যারা গ্রহণ করেছেন, তাদের আমার ধন্যবাদ।
আমার কাজই কথা বলবে… প্রিয় তসলিমা নাসরিন, আমার পোশাকের জন্য আপনি শ্বাসরুদ্ধ বোধ করছেন, এতে আমি দুঃখিত। অনুগ্রহ করে তাজা বাতাস নিন। কারণ আমি আদৌ সাফোকেটেড অনুভব করছি না; বরং আমি যা করছি, তার জন্য গর্বিত।

নারীবাদের প্রকৃত অর্থ কী– তা গুগুলে একবার দেখে নিন। কারণ সেখানে অন্যান্য নারীকে হেয় করা বা তাদের পিতাদের এই ইস্যুতে নিয়ে কোনো কথা বলছেন না। এ ছাড়া আপনার পর্যবেক্ষণের জন্য আমি তো আপনাকে কোনো ছবিও পাঠাইনি।’

গত বছরও রহমানের মেয়ে খাতিজার বোরকায় মুখ ঢাকা নিয়ে কথা উঠেছিল। তবে সে বার সাহসী জবাবে সোশ্যাল মিডিয়ায় ট্রোলকে থামিয়ে দিয়েছিলেন রহমান স্বয়ং। এবার সেই একই প্রসঙ্গ খুঁচিয়ে তুললেন তসলিমা নাসরিন।

তবে এবারও তসলিমার মন্তব্যকে ভালো চোখে দেখেননি অধিকাংশ নেটিজেন।

কালের আলো/ডিআর/এমএম

Print Friendly, PDF & Email