২০২৩ সালের মধ্যে সকল বিদ্যালয়ে স্বাস্থ্যসম্মত পৃথক টয়লেট : এলজিআরডি মন্ত্রী

প্রকাশিতঃ 7:25 pm | November 19, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলোঃ

২০২৩ সালের মধ্যে বাংলাদেশের সকল বিদ্যালয়ে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক ও স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেছেন, বিদ্যালয়গামী ছাত্র-ছাত্রীরা দিনে প্রায় ৬/৭ ঘন্টা বিদ্যালয়ে অবস্থান করে। বিদ্যালয়গুলোতে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক ও স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণের জন্য সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ কাজ করছে। ২০২৩ সালের মধ্যে বাংলাদেশের সকল বিদ্যালয়ে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক ও স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিত করা হবে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে ইউনিলিভার বাংলাদেশ লিঃ আয়োজিত ‘বিশ্ব টয়লেট দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, অপরিচ্ছন্নতার কুফল সম্পর্কে ছাত্র-ছাত্রীদের জানাতে হবে। একই সঙ্গে স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবস্থাপনার সুফল সম্পর্কেও আলোচনা করতে হবে। বিদ্যালয়ের শিক্ষকরা যদি এ ব্যাপারে দায়িত্ব নেন তাহলে সুফল পাওয়া যাবে।

দেশের স্কুলগুলোর টয়লেটের পরিচ্ছনতা বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এ অনুষ্ঠানে বিভিন্ন স্বনামধন্য স্কুলের শিক্ষক, ছাত্র-ছাত্রীসহ বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড. কাজী আনোয়ারুল হক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, ইউনিলিভার বাংলাদেশের সিইও কেদার লেলে, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইমরুল কায়েস মুনিরুজ্জামান প্রমুখ।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email