আবারো ‘মুন্সীয়ানা’র পরিচয় দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 1:31 pm | February 09, 2018

অ্যাক্টিং এডিটর, কালের আলো :
বিএনপি’র বিপ্লবের ‘দিবাস্বপ্ন’ মাঠে মারা পড়েছে। কোন রকম হাঁকডাক হালে পানি পায়নি। দুর্নীতির কলঙ্ক মাথায় নিয়ে ঠিকই জেলে যেতে হয়েছে বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে। ফখরুল-রিজভীরাও চুপসে গেছেন। বয়ানে-বিবৃতিতে শান্তির পথে ফিরতে চাইছেন।

ডেটলাইন ‘০৮ ফেব্রুয়ারি’ নির্বিঘ্ন-নিরাপদ এক বাংলাদেশ উপহার দিতে রীতিমতো ‘মুন্সীয়ানা’ দেখিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। দক্ষ হাতে তিনি সামলেছেন পরিস্থিতি। তাঁর নেতৃত্বের দক্ষতায় সংঘাতময় এক পরিস্থিতি থেকে উতরে গেছে দেশ। জনমনে ফিরে এসেছে স্বস্তি।

একাত্তুরের রণাঙ্গণের এ সাহসী বীর যোদ্ধা আবারো প্রমাণ করেছেন দেশের স্পর্শকাতর একটি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে তিনি সফল। বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্ত্রীসভায় তিনি ‘ম্যান অব দ্যা ম্যাচ’।

মন্ত্রণালয় পরিচালনায় বরাবরই বিচক্ষণতার পরিচয় দেয়া মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল অবশ্য এ কৃতিত্বের পুরোটাই দিয়েছেন দেশের সাধারণ মানুষ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে।

সব সময়ই দেশের আপামর জনসাধারণ ও নিরাপত্তা বাহিনীর উচ্ছ্বসিত প্রশংসা ঝরে তাঁর কন্ঠে। দেশের জনগণের জানমালের নিরাপত্তা বিধানে নিজের সময়োপযোগী ও বলিষ্ঠ ভূমিকাকেও তিনি বড় করে দেখতে নারাজ।

দৈনিক কালের আলো’র সঙ্গে বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) রাতে আলাপকালে মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ‘বিএনপি’র ডাকে দেশের মানুষ সাড়া দেয়নি। কেউ অস্থিরতা, অরাজকতা ও নাশকতা সৃষ্টি করতে পারেনি। দেশের মানুষ ও নিরাপত্তা বাহিনী আগে থেকেই সজাগ ছিল। ফলে কোন প্রকার অস্থিরতা তৈরি হয়নি।

দেশের মানুষ প্রমাণ করেছে তাঁরা উন্নয়ন ও গণতন্ত্রে বিশ্বাসী। তবে কেউ বিশ্ঙ্খৃলা সৃষ্টি করতে চাইলে, জনজীবনের যাত্রাকে বাঁধাগ্রস্ত করতে চাইলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রতিহত করবে’ সতর্ক উচ্চারণ মন্ত্রীর কন্ঠে।

খালেদার রায়কে ঘিরে বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) দুপুরে মন্ত্রণালয়ের নিজ কক্ষে মিডিয়া কর্মীদের মন্ত্রী বলেন, ‘সারা দেশে আমি খোঁজ নিয়েছি। কোন জায়গায় কোন প্রতিবাদ হয়নি। বাংলাদেশের প্রতিটি জেলায় খুব স্বাভাবিক অবস্থা চলছে।’

অতীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীদের অদক্ষতা, ঔদাসীন্য ও নিয়ন্ত্রণহীনতা চরমে পৌঁছেছিল। ফলে বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের এ বিশ্বস্ত সেনাপতির হাতেই মন্ত্রণালয় পরিচালনার পুরো ভার সঁপে দিয়েছিলেন।

সবাই জানেন, কখনো মন্ত্রণালয়ের কাজ দিয়ে জনগণ মন্ত্রীদের মূল্যায়ন করেন। আবার কখনো মূল্যায়ন ব্যক্তি ইমেজের ওপর নির্ভর করে। একজন মন্ত্রীর ইমেজ, সাফল্য-ব্যর্থতা একটি সরকারের সাফল্য ব্যর্থতার বড় সূচক হয়ে দাঁড়ায়।

ফলে বরাবরই দায়িত্ব নিয়ে মেপে মেপে কথা বলেন মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। মন্ত্রণালয়ের প্রতিটি কাজেই তাঁর নিবিড় নজরদারি রয়েছে। প্রচলিত আইন ও নিয়মেই তিনি জঙ্গিদের পর্যুদুস্ত করেছেন। আইন-প্রয়োগকারী সংস্থাগুলোকে সর্বাগ্রে আইনের আওতায় স্বাভাবিকভাবে চলতে দিয়েছেন।

তাঁর সময়ে সামাজিক শৃঙ্খলা যেমন ফিরেছে তেমনি অপরাধ হ্রাস, জননিরাপত্তা বৃদ্ধিসহ পুলিশ বাহিনীকে আধুনিক ও সেবাধর্মী হিসেবে গড়ে তুলেছেন। মন্ত্রী সব সময় বলেছেন, ‘আমাদের পুলিশের সামর্থ্য কম কিন্তু সফলতা অনেক। পুলিশ সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সক্ষমতার পরিচয় দিয়েছে।’

জঙ্গিদমনে সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন কামালের সফলতা সারা বিশ্বেই আলোচিত ও প্রশংসিত হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতেও চেইন অব কমান্ড ধরে রাখতে তিনি সফল হয়েছেন। সামনের দিনগুলোতেও একইভাবে সৎ, নির্লোভ ও স্বল্পভাষী হিসেবে পরিচিত এ মন্ত্রী সাফল্যের নতুন নতুন উদাহরণ তৈরি করবেন, এমন প্রত্যাশা সবার।

আরও পড়ুন: খালেদা জেলে, বিএনপি’র সেইসব নেতারা এখন কোথায়?

কালের আলো/এএ

Print Friendly, PDF & Email