স্টার্টআপ বাংলাদেশকে ৪৩ কোটি টাকা দিচ্ছে আইডিয়া

প্রকাশিতঃ 8:26 pm | June 17, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

উন্নয়নে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডকে ৪৩ কোটি টাকা দিচ্ছে তথ্য প্রযুক্তি বা আইসিটি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প। সিড ও গ্রোথ পর্যায়ের স্টার্টআপদের উন্নয়নে এই বরাদ্দ দেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের দিকনির্দেশনার মাধ্যমে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নেতৃত্বে এই প্রকল্প গ্রহণ করেছে নানা উদ্যোগ। ইতোমধ্যে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মাধ্যমে প্রি-সিড পর্যায়ে ১৭৯টি ইনোভেটিভ স্টার্টআপকে অনুদান প্রদানের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

সিড ও গ্রোথ পর্যায়ের স্টার্টআপদের ইক্যুইটি অর্থায়নের জন্য আইডিয়া প্রকল্পের মাধ্যমে গতবছর গঠন করা হয় সরকারি মালিকানাধীন ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’। এই কোম্পানির মাধ্যমে স্টার্টআপদেরকে সিড স্টেজে সর্বোচ্চ ১ কোটি এবং গ্রোথ স্টেজে প্রতি রাউন্ডে সর্বোচ্চ ৫ কোটি টাকা পর্যন্ত সর্বোচ্চ ৪৯ শতাংশ ইক্যুইটি বিনিয়োগের সুযোগ রয়েছে।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানিকে সিড ও গ্রোথ পর্যায়ের উদ্যোক্তাদের উন্নয়নে আইডিয়া প্রকল্প থেকে ৪৩ কোটি টাকা প্রদান করা হচ্ছে। এরই প্রেক্ষিতে, স্টার্টআপদের ইক্যুইটি বিনিয়োগের লক্ষ্যে আইডিয়া প্রকল্প ৩ ধাপে যথাক্রমে ৭ কোটি, ১০ কোটি এবং ৬ কোটি অর্থাৎ সর্বমোট ২৩ কোটি টাকা স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানিকে প্রদান করেছে। আগামী ২০২১-২২ অর্থবছরে উক্ত কোম্পানিকে বাকি আরো ২০ কোটি টাকা প্রদান করবে এই প্রকল্প।

সম্প্রতি ঢাকা আগারগাঁওয়ে অবস্থিত আইসিটি টাওয়ারে আইডিয়া প্রকল্পের সভাকক্ষে বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ও আইডিয়া প্রকল্পের পরিচালক মো. আব্দুর রাকিব স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানিকে ৩য় ধাপের ৬ কোটি টাকার চেক প্রদান করেন। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের পক্ষে এই চেকটি গ্রহণ করেন প্রতিষ্ঠানটির কোম্পানি সেক্রেটারি এ বি এম মনিরুল ইসলাম।

দেশে স্টার্টআপদের অর্থায়নের পাশাপাশি তাদের প্রশিক্ষণ, মেন্টরিংসহ দেশীয় ও আন্তর্জাতিক নেটওয়ার্কিং এর জন্যও আইডিয়া প্রকল্প বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আইডিয়া প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট: www.idea.gov.bd।

কালের আলো/আরএস/এমএইচএস

Print Friendly, PDF & Email