রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের আরো ৪ কোটি ডলারের সহায়তা

প্রকাশিতঃ 6:39 pm | May 15, 2018

নিজস্ব প্রতিবদেক, কালের আলো:

মিয়ানমারে সহিংসতার কারণে শরণার্থী হওয়া রোহিঙ্গা জনগোষ্ঠী ও অন্য ক্ষতিগ্রস্তদের জরুরি প্রয়োজনে যুক্তরাষ্ট্র তাদের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে অতিরিক্ত ৪ কোটি ৪০ লাখ মার্কিন ডলার সহায়তা দিয়েছে।

ইউএসএআইডির প্রশাসক মার্ক গ্রিন কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনকালে এ নতুন সহায়তার ঘোষণা দেন। এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাটও উপস্থিত ছিলেন।

নতুন অর্থসহায়তার ফলে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সৃষ্ট এই সংকটে মিয়ানমার ও বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে ২০ কোটি ৭০ লাখ মার্কিন ডলারেরও বেশি। আর ২০১৬ সালের অক্টোবর থেকে মিয়ানমার ও সেখান থেকে বাস্তুচ্যুত জনগোষ্ঠীর জন্য মোট মানবিক সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে ২৯ কোটি ৯০ লাখ ডলারের অধিক।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নতুন তহবিলের মাধ্যমে কক্সবাজার ও পার্শ্ববর্তী অঞ্চলে বসবাসরত শরণার্থীদের জন্য জরুরি খাদ্য সহায়তা এবং মিয়ানমারের রাখাইন, শান ও কাচিন রাজ্যে চলমান সংঘাতের কারণে ক্ষতিগ্রস্তদের জরুরি খাদ্য ও পুষ্টি সহায়তা, আশ্রয়, স্বাস্থ্যসেবা এবং অন্যান্য অত্যাবশ্যকীয় সাহায্য দেয়া হবে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে গত বছরের আগস্ট থেকে শুরু হওয়া সহিংসতা থেকে পালিয়ে প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেন। সেই সাথে এখানে আগে থেকে প্রায় ৩ লাখ শরণার্থী রয়েছেন। এই সংঘাত ও বাস্তুচ্যুতি বিশ্বের সবচেয়ে বড় মানবিক সংকটের জন্ম দিয়েছে।

এই চলমান সংকটে শরণার্থীদের প্রতি দ্রুততার সাথে উদারভাবে সাড়া দেয়ায় বাংলাদেশের সরকার ও জনগণকে যুক্তরাষ্ট্র সাধুবাদ জানিয়েছে বলেও বিবৃতিতে বলা হয়।

কালের আলো/এসডিএস

Print Friendly, PDF & Email