বিশ্ব থ্যালাসেমিয়া দিবসে ময়মনসিংহে সচেতনতামূলক শোভাযাত্রা

প্রকাশিতঃ 3:41 pm | May 08, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে ময়মনসিংহে জনসচেতনতামূলক শোভাযাত্রা ও লিফলেট বিতরণ করেছে রক্তদাতাদের সংগঠন ‘ব্রহ্মপুত্র ব্লাড সোসাইটি’।

মঙ্গলবার বেলা ১১টার দিকে ময়মনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে থেকে শোভাযাত্রাটি শুরু হয়। রক্তদাতা সংগঠন ‘সন্ধানী’ ময়মনসিংহ মেডিকেল কলেজ ইউনিট এতে অংশ নেয়।

পরে শোভযাত্রাটি নগরীর চরপাড়াস্থ ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতাল ঘুরে মেডিকেল কলেজের সামনে গিয়ে সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে শেষ হয়। এতে বক্তব্য রাখেন- ‘ব্রহ্মপুত্র ব্লাড সোসাইটি’র সভাপতি মমিনুর রহমান প্লাবন ও ‘সন্ধানী’র সভাপতি মির্জা মিনহাজুল ইসলাম।

তারা বলেন, সচেতনতাই পারে থ্যালাসেমিয়া নামক রক্তচোষা রোগ থেকে রক্ষা করতে। তাই বিয়ের আগে রক্ত পরীক্ষা করা হলে ঝুঁকিপূর্ণ দম্পতি নির্ণয় করা সম্ভব এবং এসব পরিবারকে থ্যালাসেমিয়ার প্রকোপ থেকে বাঁচানো সম্ভব।

শোভাযাত্রায় ময়মনসিংহ কমার্স কলেজের চেয়ারম্যান আবু মো. সায়েম, প্রিন্সিপাল মো. এখলাছ উদ্দিন খান, সমাজকর্মী আলী ইউসুফ, ব্রহ্মপুত্র ব্লাড সোসাইটি’র উপদেষ্টা স্থানীয় ব্যবসায়ী সানোয়ার হোসেন, আনিসুর রহমান ফকির, হাবিবুর রহমান মিলন, সাধারণ সম্পাদক আল মাকসুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক নাসির হোসেন, সন্ধানী’র কেন্দ্রিয় প্রতিনিধি সালমান হায়দার, সহ-সভাপতি হাসানুজ্জামানসহ সংগঠন দুটির সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে নগরীর বিভিন্ন স্থানে থ্যালাসেমিয়া রোগের কারণ, লক্ষণ ও প্রতিকার সম্বলিত লিফলেট বিতরণ করেন তারা।

 

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email