ক্ষমতায়নের পাশাপাশি জবাবদিহিতাও নিশ্চিত করতে হবে : স্থানীয় সরকারমন্ত্রী

প্রকাশিতঃ 8:07 am | August 30, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

স্থানীয় সরকারের ক্ষমতায়নের পাশাপাশি জবাবদিহিতাও নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেছেন, ‘স্থানীয় সরকারকে শক্তিশালী করতে ক্ষমতায়ন করতে হবে। সেইসাথে স্থানীয় সরকারের সকল পর্যায়ে জবাবদিহিও নিশ্চিত করতে হবে। জবাবদিহি নিশ্চিত করা না গেলে স্বচ্ছতা আসবে না। ইউনিয়ন পরিষদ থেকে ১১২টি সেবা প্রদান করার কথা থাকলেও অনেক সময় তা যথাযথভাবে পাওয়া যায় না।

বৃহস্পতিবার(২৯ আগস্ট) রাজধানীর ব্র্যাক ইন মিলনায়তনে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘বাংলাদেশে সামাজিক জবাবদিহি ও ইচ্ছামূলক গণতন্ত্রের পরিস্থিতি : বর্তমান গতিপ্রকৃতি ও ভবিষ্যৎ পথরেখা’ শীর্ষক সমীক্ষা প্রতিবেদনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে তিনি বলেন, আগে ডিসি এসপিরা পরিবার পরিজন নিয়ে ডিস্ট্রিক্ট হেড কোয়ার্টারে বসবাস করতেন। এ কারনে তারা একটা ইতিবাচক সামাজিক পরিবর্তন রাখার সুযোগ পেতেন। তেমনি তাদের সন্তানরা যেসমস্ত স্কুলে পড়তেন সেখানে তত্ত্বাবধান ও তদারকি ভালো হতো।

মন্ত্রী বলেন, ডিসি এবং জেলা লেভেলের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের স্ত্রীরা সাংগঠনিকভাবে নারী উন্নয়নেও কার্যকর ভূমিকা রাখতেন।

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম আরও বলেন, আমার মন্ত্রণালয়ের অধীনস্থ এলজিইডি’র জেলা পর্যায়ের নির্বাহী প্রকৌশলীরা স্বস্ত্রীক বসবাস করবেন তাদের জেলাতে পদায়নে অগ্রাধিকার দেওয়া হবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিআইজিডির নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশনের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী এবং মানুষের জন্য ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক শাহীন আনাম।

মূল বিষয়বস্তু উপস্থাপন করেন বিআইজিডির সিনিয়র রিসার্চ ফেলো ড. মির্জা এম. হাসান। বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার, ডিএফআইডি বাংলাদেশের আনোয়ারুল হক।

আলোচনা সভায় বক্তারা বলেন, জনগণকে সেবা দেয়া স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্ব এবং সেবা প্রাপ্তি জনগণের অধিকার- এটা প্রতিষ্ঠা করতে হবে।

কালের আলো/এমআর/এমএইচএ

Print Friendly, PDF & Email