ইউএন-হ্যাবিটাট অ্যাসেম্বলিতে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরলেন গণপূর্তমন্ত্রী

প্রকাশিতঃ 3:58 pm | May 28, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরতে ইউএন-হ্যাবিটাট অ্যাসেম্বলিতে সরব রয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি সেখানে রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি ও বাংলাদেশ সরকারের অবস্থান তুলে ধরে বক্তব্য প্রদান করেন।

আরো পড়ুন: স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ ঘটবে

সোমবার(২৭ মে) কেনিয়ার রাজধানী নাইরোবিতে অনুষ্ঠিত ইউএন-হ্যাবিটাট অ্যাসেম্বলির প্রথম অধিবেশনের একটি সেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনীর বর্বর গণহত্যার কথা বাংলাদেশ ভুলে যায়নি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭১ সালের সেই দিনগুলোর কথা সব সময় স্মরণ করেন।

তিনি বলেন, তাই যখন মিয়ানমার সরকার ও সেনাবাহিনী রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর বর্বোরোচিত গণহত্যা শুরু করল, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক অনুভূতি থেকে সীমান্ত খুলে দিলেন এবং বাংলাদেশের অভ্যন্তরে রোহিঙ্গাদের প্রবেশ করতে দিলেন। যদি আমরা সীমান্ত না খুলে দিতাম অধিকাংশ রোহিঙ্গা জনগোষ্ঠী নির্মম হত্যাযজ্ঞের শিকার হতো।

রেজাউল করিম বলেন, শেখ হাসিনা একজন মানবিক রাষ্ট্রনায়ক হিসেবে রোহিঙ্গা জনগোষ্ঠীকে শরণার্থী হিসেবে বাংলাদেশে প্রবেশের অনুমতি দিয়েছেন। তখন থেকে রোহিঙ্গাদের জন্য আমরা খাদ্য, আশ্রয়, স্বাস্থ্য সুবিধাসহ অন্য সব সুবিধা দিয়ে আসছি।

‘কিন্তু সীমিত সম্পদ ও সীমিত সাধ্যের কারণে এটা বাংলাদেশের জন্য কঠিন হয়ে যাচ্ছে। তা সত্ত্বেও আমরা মিয়ানমারের শরণার্থী জনসাধারণের জন্য স্বাস্থ্য, পুষ্টি, আশ্রয়, স্যানিটেশনসহ অন্য সুবিধা দিয়ে যাচ্ছি।’

রোহিঙ্গা সমস্যায় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার অবদান তুলে ধরে মন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যায় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা বিভিন্ন উপলক্ষে এগিয়ে এসেছে, তাদের সহানুভূতি প্রকাশ করেছে। মাঝে মাঝে তারা কিছু সহযোগিতার হাত বাড়িয়েছে, কিন্তু তা পর্যাপ্ত নয়।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে মিয়ানমার সরকার এবং বাংলাদেশের একাধিক সভায় রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এখনও একজন নাগরিককেও মিয়ানমার ফিরিয়ে নেয়নি।

মন্ত্রী আরো বলেন, আমি আশা করি আন্তর্জাতিক সম্প্রদায় আমাদের পাশে দাঁড়াবে। একটি দেশের সভ্যতা ধ্বংস হয়ে যেতে পারে না। একটি নৃগোষ্ঠীকে নিধন করার জন্য এ আধুনিক বিশ্বে গণহত্যা চলমান থাকতে পারে না।

এর আগে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইউএন-হ্যাবিটাট এসেম্বলির উদ্বোধনী অধিবেশনে যোগ দেন। অধিবেশনটি উদ্বোধন করেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা।

প্রসঙ্গত, কেনিয়ার রাজধানী নাইরোবিতে ২৭ থেকে ৩১ মে পর্যন্ত পাঁচ দিনব্যাপী ইউএন-হ্যাবিটাট এসেম্বলির প্রথম অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। উক্ত অধিবেশনে বাংলাদেশসহ জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের সরকারি, বেসরকারি সংস্থা ও সিভিল সোসাইটির প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।

কালের আলো/এনএল/এমএম

Print Friendly, PDF & Email