ইতিহাস কাউকে ক্ষমা করে না: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 11:21 pm | March 25, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, মীর জাফরকেও ইতিহাস ক্ষমা করেনি। বঙ্গবন্ধুর হত্যাকারীরাও ক্ষমা পায়নি। যারা স্বাধীনতাবিরোধী তারাও ক্ষমা পাবে না। ইতিহাস কাউকে ক্ষমা করে না।

সোমবার (২৫ মার্চ) রাতে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত স্মরণে ‘আতিক ফর ঢাকা’ নামে একটি সংগঠন এ সভার আয়োজন করে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, একাত্তরের ২৫ মার্চ তেঁজগাওয়ে প্রতিরোধের প্রথম ব্যারিকেড অনেক রক্তের সঙ্গে মিশে আছে। এদেশে সব বড় বড় আন্দোলনের সূত্রপাত এখান থেকে হয়েছে। এমনকি আগরতলা ষড়যন্ত্র মামলার চার আসামি ছিলেন এই তেঁজগাওয়ের। তারই ধারাবাহিকতায় ১৯৭১ সালের ২৫শে মার্চ আমরা এখানে প্রতিরোধ গড়ে তুলি।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, স্বাধীনতা এমনি এমনি আসেনি। অনেক কষ্ট-ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। আমাকে যদি কেউ প্রশ্ন করে- আপনার সবচেয়ে ভালো সময় কোনটি? আমি বলি আমার জীবনের সবচেয়ে মূল্যবান সময় যুদ্ধের নয় মাস।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুর্বার গতিতে দেশ এগিয়ে যাচ্ছে। ২০২০ সালে আমরা জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করবো। আর ২০২১ সালে স্বাধীনতা অর্জনের ৫০ বছর উদযাপন করবো। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

সভায় সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র অাতিকুল ইসলাম।

উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, জাতীয় পতাকার ডিজাইনার শিব নারায়ণ দাশ, অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম প্রমুখ।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email