ডাকসু নির্বাচনে এখন পর্যন্ত যারা নির্বাচিত হলেন (চলমান)

প্রকাশিতঃ 7:41 pm | March 11, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের শুরু থেকে নানা অভিযোগের পর ছাত্রলীগ সমর্থিত প্যানেল বাদে সব প্যানেল নির্বাচন বর্জন করলেও শেষ পর্যন্ত শেষ হয়েছে ভোট গ্রহণ।

সোমবার (১১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত হলগুলোতে সকাল ৮টায় ভোট গ্রহন শুরু হয়। তবে কয়েকটি হলে ছাত্রলীগ প্যানেলের প্রার্থীদের পক্ষে সিল মেরে ব্যালট বাক্স ভর্তি, সাধারণ শিক্ষার্থীদের ভোট প্রদানে বাধা, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মারধরসহ নানা অনিয়মের অভিযোগ উঠে।

এর প্রেক্ষিতে বিক্ষোভ করে সাধারণ শিক্ষার্থী ও স্বতন্ত্র প্রার্থীরা। এর পর বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে প্রথমে প্রগতিশীল ছাত্রজোটের ভিপি প্রার্থী লিটন নন্দী চারটি প্যানেলের পক্ষে ভোট বর্জনের ঘোষণা দেন। পরে পৃথক সংবাদ সম্মেলনে একই ঘোষণা দেয় ছাত্রদল।

এদিকে ভোট জালিয়াতির অভিযোগ এনে ক্যাম্পাসে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। অবিলম্বে নতুন তফসিল ঘোষণার দাবি জানিয়ে ক্যাম্পাসে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেন তারা।

শিক্ষার্থীরা নানান অভিযোগ করলেও বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানিয়েছেন, উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীরা ভোট দিয়েছে। তারা শৃঙ্খলা বজায় রেখে ভোট দিয়েছে- এটা বিশ্ববিদ্যালয়ের জন্য দৃষ্টান্ত।

সারাদিনের ভোটগ্রহণ শেষে হলে হলে গণনা চলছে। সর্বশেষ প্রাপ্ত অনুযায়ী যেসব হলের ফলাফল পাওয়া গেছে-

মুহসীন হল সংসদে ভিপি শিশির, জিএস মেহেদী
ঢাকা বিশ্ববিদালয় হাজী মুহম্মদ মুহসীন হল ছাত্র সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফল অনুযায়ী, ছাত্রলীগ সমর্থিত প্যানেলের ভিপি (সহ সভাপতি) প্রার্থী শহীদুল হক শিশির নির্বাচিত হয়েছেন; আর সাধারণ সম্পাদক (জিএস) হয়েছেন একই প্যানেলের মেহেদী হাসান মিজান।

ফলাফল অনুযায়ী, শহীদুল হক শিশির মোট ৭৬০ ভোট পেয়ে ভিপি নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শাকিল মিয়া পেয়েছেন ২১৭ ভোট।

আর জিএস পদে ৬২১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মেহেদী হাসান মিজান। আর এজিএস হয়েছেন সাদিল আব্বাস, তিনি ভোট পেয়েছেন ৭০৩ ভোট।

শেখ ফজিলাতুন্নেছা হলের ভিপি স্বতন্ত্র প্রার্থী রিকি জিএস ছাত্রলীগ সমর্থিত সারা বিনতে জামাল
ডাকসু নির্বাচনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল সংসদে ভিপি নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী রিকি হায়দার আশা।তিনি পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজের শিক্ষার্থী। জিএস নির্বাচিত হয়েছেন ছাত্রলীগ সমর্থিত সারা বিনতে জামাল।

বঙ্গবন্ধু হলের ভিপি আকমল, জিএস মেহেদী
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন ছাত্রলীগের আকমল হোসেন। আকমল হোসেন ৯৭৯ ভোট পেয়ে ভিপি হিসেবে নির্বাচিত হয়েছেন। জিএস পদে মো. মেহেদী হাসান শান্ত ৯৯৫ ভোট এবং এজিএস হিসেবে মো. জুলফিকার হাসান ১০১১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এরা সবাই ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থী।

এছাড়া, বিজয় একাত্তর হলে ভিপি নির্বাচিত হয়েছেন সজীবুর রহমান সজীব এবং জিএস নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান নিশান।

জগন্নাথ হলে ভিপি পদে উৎপল বিশ্বাস এবং জিএস পদে কাজল দাশ নির্বাচিত হয়েছেন।

সলিমুল্লাহ হলে ভিপি পদে এস এম কামাল এবং জিএস পদে জুলিয়াস সিজার নির্বাচিত হয়েছেন।

কালের আলো/এমএইচএ/এএ

Print Friendly, PDF & Email