প্রতিরক্ষা সহযোগিতা আরও দৃঢ় করতে চায় বাংলাদেশ-নেদারল্যান্ডস

প্রকাশিতঃ 8:55 pm | November 26, 2023

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহে শুধুমাত্র চীনের ওপর থেকে নির্ভরতা কাটিয়ে একাধিক দেশ থেকে কেনায় গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। সাম্প্রতিক সময়ে ইউরোপের বিভিন্ন দেশ বাংলাদেশে সামরিক সরঞ্জাম বিক্রির জন্য আগ্রহ দেখিয়েছে। দেশের সামরিক বাহিনীর আধুনিকায়ন ও যুগোপযোগী করতে ‘ফোর্সেস গোল-২০৩০’ বাস্তবায়নে অত্যাধুনিক প্রতিরক্ষা সরঞ্জামে বিশেষ নজর দিয়েছে বাংলাদেশ। পাশাপাশি ভূরাজনৈতিক প্রেক্ষাপটে কৌশলগত দিক বিবেচনায় বিভিন্ন প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে নতুন নতুন উৎসের দিকে জোর দেওয়া হচ্ছে। এরই মধ্যে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশকে স্বীকৃতিদানকারী ইউরোপিয়ান ইউনিয়নের প্রথম দেশ নেদারল্যান্ডসের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা আরও দৃঢ় করতেও উদ্যোগ নিয়েছে সরকার।

আগামী দিনগুলোতে দুই দেশের দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক আরও গভীর ও শক্তিশালী করতে ইতোমধ্যেই নেদারল্যান্ডস সফর করছেন বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। গত বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে শুক্রবার (২৪ নভেম্বর) পর্যন্ত তিনি দেশটির রাজধানী হেগ সফর করেন। নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসের একাধিক এক্স (সাবেক টুইটার) বার্তায় মিলেছে এসব তথ্য।

এক্স (সাবেক টুইট) বার্তায় বলা হয়েছে, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা ও প্রতিরক্ষা সামগ্রী প্রস্তুতকারী ডামেন কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। তিনি বৃহস্পতিবার (২৩ নভেম্বর) নেদারল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল লুডি স্মিডটের সঙ্গে সম্ভাব্য প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

টুইট বার্তায় আরও উল্লেখ করা হয়েছে, গত শুক্রবার (২৪ নভেম্বর) ডামেন শিপইয়ার্ড প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের সময়ে প্রযুক্তি হস্তান্তর করে অফশোর পেট্রোল ভেসেল বা ফ্রিগ্রেট স্থানীয়ভাবে তৈরি করতে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। এতে উভয়পক্ষের জন্য লাভজনক সহযোগিতা কী হতে পারে, তা নিয়েও কথা হয়। এর আগে গত জুলাই মাসে নেদারল্যান্ডসে রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ এক এক্স (সাবেক টুইট) বার্তায় জানান, তিনি দেশটির প্রতিরক্ষামন্ত্রী কাজা ওলোনগ্রেনের সঙ্গে বৈঠক করেছেন এবং প্রতিরক্ষা বাহিনীর মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেছেন।

কূটনৈতিক সূত্র জানায়, ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে সহযোগিতা বাড়ানোর জন্য প্রতিরক্ষা সমঝোতা স্মারক স্বাক্ষর করার আগ্রহ দেখিয়েছে বাংলাদেশ। ইতোমধ্যে ফ্রান্সের সঙ্গে এই বিষয়ে একটি সমঝোতা স্মারক হয়েছে। গত জুলাইয়ে প্রধানমন্ত্রীর ইতালি সফরের সময়ে একই ধরনের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে অগ্রগতি হয়েছে। ওই সফরের আগে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছিলেন, ‘এসব কেনাবেচা যদি বড় মাপে করতে হয়, তখন একটি চুক্তি থাকলে সেফগার্ড করা যায়। সেগুলো নিয়ে আমরা আলোচনা করছি। ইতালির কাছ থেকে ইতোমধ্যে আমরা ছোট ছোট অনেক কিছু নিয়েছি। তারা ইউরোপের মধ্যে অন্যতম দেশ— যারা সাবমেরিন, অ্যাটাক হেলিকপ্টারসহ অনেক কিছু তৈরি করে। ভবিষ্যতে এ (কেনার) সম্ভাবনা রয়ে যাচ্ছে।’

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email