৩০ লাখ শহীদের রক্তে ভেজা বাংলাদেশের সংবিধান: স্পিকার

প্রকাশিতঃ 4:30 pm | January 18, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ৩০ লাখ শহীদের রক্তে ভেজা বাংলাদেশের সংবিধান। এই সংবিধানে স্বাধীনতার চেতনা সুস্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে। সুতরাং সংসদ বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে সাংবাদিকদের সংবিধানের উপর সম্যক জ্ঞান থাকতে হবে।

বুধবার (১৮ জানুয়ারি) বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের এলডি হলে ‘সংসদ বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা’ শীর্ষক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি দুই দিনব্যাপী সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন৷

বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন আল রশীদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ম্যানেজমেন্ট এন্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ (এমআরডিআই) এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান এবং বিপিজেএ এর সাধারণ সম্পাদক নাফিসা দৌলা বক্তব্য রাখেন।

স্পিকার তার বক্তব্যে জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তনের পরের দিন ১১ জানুয়ারি ১৯৭২ সালে প্রভিশনাল কনস্টিটিউশন অব বাংলাদেশ অর্ডার জারি করে স্বাধীন বাংলাদেশের নিজস্ব সংবিধান প্রস্তুতের উদ্যোগ নিয়েছিলেন যার ফলশ্রুতিতে ১৬ ডিসেম্বর ১৯৭২ সাল থেকে সংবিধান কার্যকর হয়।

তিনি বলেন, রাষ্ট্রে জাতীয় সংসদের ভূমিকা, সরকারী ও বিরোধী দলের ভূমিকা, নির্বাহী, বিচার ও আইন বিভাগের পারস্পরিক সম্পর্ক বিষয়ে স্বচ্ছ ধারণা তৈরিতে এ ধরণের প্রশিক্ষণ কর্মশালা সাংবাদিকদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

পরবর্তীতে ড. শিরীন শারমিন চৌধুরী ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান’ বিষয়ে একটি সেশনও পরিচালনা করেন যাতে তিনি সংবিধানের ইতিহাস, মূল বিষয়বস্তু ও বিশেষত্ব, গণতান্ত্রিক ব্যবস্থায় আইনসভার ভূমিকা, সংবিধানের মাধ্যমে সংবাদের ব্যাখ্যা ও তথ্য যাচাই প্রসঙ্গে বক্তব্য রাখেন এবং সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন।

ম্যানেজমেন্ট এন্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ (এমআরডিআই) এর পৃষ্ঠপোষকতায় এ প্রশিক্ষণ কর্মশালায় সংসদ বিটের ত্রিশজন সাংবাদিক, বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সদস্য, সিনিয়র সাংবাদিক কামরান রেজা চৌধুরী, নিখিল চন্দ্র ভদ্র, মশিউর রহমান খান, কাজী সোহাগ, গাজী শাহনেওয়াজ, শেখ মামুনুর রশিদ, মিজানুর রহমান, সেলিম রেজা চৌধুরী, এন রায় রাজাসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

কালের আলো/এমএইচ/ইউ

Print Friendly, PDF & Email