ব্রিসবেনের বুকে দুর্যোগ সহনশীল বাংলাদেশের নব উজ্জীবন, দেশপ্রেমের প্রভা-দীপ্তি প্রতিমন্ত্রীর

প্রকাশিতঃ 8:52 pm | September 20, 2022

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

তাঁর কন্ঠে ঐন্দ্রজালিক মহাশক্তির সেই শব্দ ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ।’ হাতে রক্তের দামে কেনা লাল-সবুজের পতাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় বলিষ্ঠ নেতৃত্বে দুর্যোগ সহনশীল বাংলাদেশ বিনির্মাণে নিজেদের সক্ষমতা প্রমাণ করেছেন। হৃদয় স্পন্দিত দেশপ্রেমের স্বাক্ষর রেখে ব্রিসবেনের বুকে তিনি উচ্চকিত করেছেন, উজ্জীবন ঘটিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনায় ‘রোল মডেল’ হয়ে উঠা বাংলাদেশের নাম।

আরও পড়ুন: দুর্যোগ মোকাবেলায় বৈশ্বিক প্রস্তুতিতে বাংলাদেশ, ৪০ দেশের মন্ত্রীদের সম্মেলনে দ্যুতিময় ত্রাণ প্রতিমন্ত্রী

৪০ টি দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অষ্ট্রেলিয়ার মাটিতে শুরু হওয়া এশিয়া-প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের দুর্যোগ ঝুঁকি হ্রাসের সম্মেলনে (এপিএমসিডিআরআর) দ্বিতীয় দিনে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) স্থানীয় মার্কেট প্লেসে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ স্টল’ উদ্বোধন শেষে বিজয়ের স্বর্ণ অতীতের দিকে তাকিয়ে গভীর দেশপ্রেমের প্রভা ও দীপ্তি ছড়িয়ে মহার্ঘ্য স্বাধীনতার প্রতীক গৌরবের পতাকা নিয়ে দাঁড়িয়ে গেলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান এমপি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী পদক্ষেপে ২০০৯ সাল থেকে দুর্যোগ মোকাবিলায় চিরাচরিত ‘দুর্যোগ পরবর্তী সাড়াদান ব্যবস্থাপনা’ থেকে ‘আগাম ব্যবস্থাপনা’ কর্মসূচি গ্রহণের মাধ্যমে জনগণের জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে এনেছে সরকার। যাত্রা করেছে দুর্যোগ সহনশীলতা অর্জনে। এসবের বাস্তবিক চিত্রপট ঠাঁই করে নিয়েছে স্থানীয় মার্কেট প্লেসে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাংলাদেশ স্টলটিতে।

শুধু তাই নয়, জলবায়ু পরিবর্তনের পাশাপাশি ভৌগোলিক অবস্থানগত কারণেও বাংলাদেশ বিশ্বের বুকে অন্যতম দুর্যোগপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত দেশটির দুর্যোগ ব্যবস্থাপনায় ঈর্ষণীয় সাফল্য, উত্তম চর্চা, অভিজ্ঞতা এবং শিক্ষা বিশ্ব পরিমন্ডলে অনবদ্যভাবেই উপস্থাপন করা হয়েছে। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) উদ্যোগে এই স্টলটি স্থাপনে অর্থায়ন করেছে আইএফআরসি।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ‘বাংলাদেশ স্টল’ উদ্বোধনের পর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান এদিন মার্কেট প্লেসে অন্যান্য স্টলও ঘুরে দেখেন। বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করেন। এ সময় তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় দুর্যোগ নিয়ে পূর্বপ্রস্তুতি ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের কারণে দুর্যোগে প্রাণহানি এক ডিজিটে নেমে এসেছে।’

প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান ২১০০ ঘোষণা করেছেন। তার নেতৃত্বে বাংলাদেশ এক সময় দুর্যোগের দুর্নাম থেকে বেরিয়ে আসবে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশ্বিক পরিসরেও শক্তিশালী ভূমিকা রাখছেন। একজন বিশ্বনেতা ও একজন বলিষ্ঠ নেতা হিসেবে তিনি বাংলাদেশের নেতৃত্ব দিচ্ছেন।’

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email