খাশোগি হত্যায় ১৭ সৌদি নাগরিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশিতঃ 11:09 am | November 16, 2018

কালের আলো ডেস্ক:

সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে ভূমিকা থাকায় বৃহস্পতিবার ১৭ সৌদির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতমাসে খাশোগির খুনের পর এটিই সৌদি আরবের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের প্রথম কঠোর পদক্ষেপ।

এদিকে এই মার্কিন পদক্ষেপকে স্বাগত জানিয়েছে কানাডা। চলতি বছর মানবাধিকারের প্রশ্নে সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক বিতর্কে জড়িয়ে পড়েছে দেশটি।

এই মার্কিন পদক্ষেপকে ব্যতিক্রমী ঘটনা হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কেননা এর আগে কোনো সৌদি নাগরিক মার্কিন নিষেধাজ্ঞার সম্মুখীন হননি। তবে এই নিষেধাজ্ঞায় সৌদি সরকার কোনো রকম ক্ষতিগ্রস্ত হবে না। কেননা যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত সৌদি সরকারের বিরুদ্ধে এখনও কোনো কঠোর ঘোষণা দেয়নি মার্কিন প্রশাসন। যদিও তদন্তকারীরা বলছেন, খাশোগিকে হত্যার নির্দেশ এসেছিলো সৌদি সরকারের উপর মহল থেকেই।

মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা ১৭ জনের অন্যতম হলেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাবেক শীর্ষ সহযোগী সৌদ আল কাহতানি এবং সৌদি কাউন্সেল জেনারেল মোহাম্মদ ওতেয়বি। অন্যান্যদের মধ্যে আছেন, কাহতানির সহযোগী মাহের মুতারেব। এ বছর যুক্তরাষ্ট্র এবং ইউরোপে রাষ্ট্রীয় সফরকালে সৌদি যুবরাজ বিন সালমানের সঙ্গে মুতারেবকে ছবিতে দেখা গেছে।

এছাড়া খাশোগিকে হত্যার জন্য রিয়াদ থেকে ১৫ জনের যে দলটি অক্টোবরের প্রথম সপ্তাহে তুরস্ক গিয়েছিলেন মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় তারা সবাই রয়েছেন। ওই হত্যাকাণ্ডে দলটির ভূমিকা ছিলো বলে ইতিমধ্যে তদন্তকারীরা নিশ্চিত হয়েছেন।

মার্কিন নিষেধাজ্ঞায় থাকা এসব ব্যক্তিরা যুক্তরাষ্ট্র সফর করতে পারবেন না এবং দেশটিতে থাকা তাদের সকল সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

‘গ্লোবাল ম্যাগনিটস্কি হিউম্যান রাইটস একাউন্টেবিলিটি অ্যাক্ট’ এর আওতায় এ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করা হবে। মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন এবং দুর্নীতির মতো অপরাধের ক্ষেত্রে এ আইনের আওতায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়ে থাকে।

গত ২ অক্টোবর তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বেরিয়ে আসেনি খাশোগি। তার হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব একাধিকবার তাদের বিবৃতি পাল্টেছে। সবশেষে সৌদি আরব খাশোগির হত্যা পরিকল্পিত ছিল বলেও স্বীকার করে।

এর আগে ওই একই দিনে এ ঘটনায় পাঁচ সন্দেহভাজনের মৃত্যুদণ্ড চেয়েছেন সৌদি আরবের সরকারি কৌঁসুলি। কৌঁসুলির দপ্তর জানায়, খাশোগি হত্যায় মোট ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। খাশোগিকে হত্যার আদেশ দেয়া ও তা বাস্তবায়নে সরাসরি জড়িত থাকায় পাঁচজনের মৃত্যুদণ্ড চাওয়া হয়েছে।

সূত্র: রয়টার্স

Print Friendly, PDF & Email