আইসিসির আগস্ট মাসের সেরা খেলোয়াড় রুট

প্রকাশিতঃ 6:37 pm | September 13, 2021

স্পোর্টস ডেস্ক, কালের আলোঃ

দুইবার সেরা তিনে থেকে ব্যর্থ হওয়ার পর পুরুষ আন্তর্জাতিক ক্রিকেটে আইসিসির মাসসেরা অ্যাওয়ার্ড জিতলেন জো রুট। ভারত ও পাকিস্তানের পেসার যশপ্রীত বুমরা ও শাহীন শাহ আফ্রিদিকে পেছনে ফেলে আগস্টের সেরা হলেন ইংল্যান্ডের অধিনায়ক।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে আইসিসি পুরুষ ও নারী ক্রিকেটে আগস্টের সেরা খেলোয়াড়ের নাম প্রকাশ করে। নারী ক্যাটাগরিতে সেরা হয়েছেন আয়ারল্যান্ডের অলরাউন্ডার এইমিয়ার রিচার্ডসন।

আগস্ট মাসে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। টেস্টের সেরা ব্যাটসম্যানও এখন তিনি। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে তিনি করেছেন ৫২৮ রান। এর মধ্যে নটিংহামে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৯, লর্ডসে দ্বিতীয় টেস্টে অপরাজিত ১৮০ ও হেডিংলিতে তৃতীয় টেস্টে ১২১ রানের জ্বলজ্বলে সেঞ্চুরি আসে তার ব্যাট থেকে।

একই সিরিজে রুটদের বিপক্ষে বল হাতে আগুন ঝরান জাসপ্রীত বুমরাহ। প্রথম টেস্টেই ৯ উইকেট নেন ডানহাতি এই পেসার। লর্ডসে ব্যাট হাতে দলের জয়েও অবদান রাখেন তিনি। নবম উইকেটে আরেক পেসার মোহাম্মদ শামির সঙ্গে ৮৯ রানের জুটি গড়েন বুমরাহ। বুমরাহ সিরিজের দ্বিতীয় সর্বোচ উইকেটশিকারি।

আগস্ট এবং চলতি সেপ্টেম্বর মিলিয়ে তিনি নিয়েছেন ১৬ উইকেট। তার উপরে কেবল অলি রবিনসন। এতেই আগস্ট মাসের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে বুমরাহর নাম রেখেছিল আইসিসি।

শাহীন আফ্রিদি মনোনয়ন পান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বল হাতে আলো ছড়ানোর সুবাদে। টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স দেখানো শাহীন এবারই প্রথম মনোনয়ন পেয়েছিলেন আইসিসির মাস সেরা খেলোয়াড়ের তালিকায়। ক্যারিবীয়দের বিপক্ষে দুটি টেস্ট খেলেন তিনি। দ্বিতীয় টেস্টে দশ উইকেটসহ সিরিজে নেন সর্বমোট ১৮টি উইকেট। তার বোলিং নৈপুণ্যে সিরিজটি ১-১ সমতায় ড্র করে পাকিস্তান।

প্রসঙ্গত, এ বছরের জানুয়ারি মাস থেকে চালু হয়েছে আইসিসির মাসসেরার পুরস্কার। প্রথম মাসেই এটি জিতে নেন ভারতের রিশভ পন্ত। এরপর একে একে ফেব্রুয়ারিতে রবিচন্দ্র অশ্বিন, মার্চে ভুবনেশ্বর কুমার, এপ্রিলে বাবর আজম, মেতে মুশফিকুর রহিম, জুনে ডেভন কনওয়ে ও জুলাইয়ে সাকিব আল হাসান এই পুরস্কার জিতেন।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email