প্রথমবারের মতো স্বাধীনতা দিবসে নিস্তব্ধ স্মৃতিসৌধ

প্রকাশিতঃ 2:17 pm | March 26, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশজুড়ে এবারের স্বাধীনতা দিবসটা জাঁকজমক আয়োজনে পালনের প্রস্তুতি ছিল। কারণ এটি মুজিববর্ষের স্বাধীনতা দিবস। কিন্তু বৈশ্বিক মহামারি করোনায় উদ্ভূত পরিস্থিতিতে পাল্টে যায় সবকিছু। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাতিল হয়ে যায় স্বাধীনতা দিবসের সব আনুষ্ঠানিকতা।

বৃহস্পতিবার (২৬ মার্চ )স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে দেখা যায়, সুনশান পরিবেশ বিরাজ করছে। অন্যান্য বছর এই সময়ে যেখানে মানুষের জন্য হাঁটা পর্যন্ত দায় হয়ে যায় সেখানে এবার জনশূন্য পরিবেশ।

স্মৃতিসৌধের প্রধান প্রবেশপথ তালা দেওয়া ও দ্বিতীয় পথে তিন/চারজন নিরাপত্তাকর্মী বসে ও দাঁড়িয়ে সময় পাড় করছেন। বন্ধ রয়েছে স্মৃতিসৌধের ফোয়ারাও। প্রধান বেদিতে নেই কোনো ফুল।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদাযাপনের ঠিক এক বছর আগে বিশ্ব মানচিত্রে স্থান করে নেয়ার ৪৯তম বার্ষিকীতে মহান স্বাধীনতা দিবস উদযাপনে নেই চিরচেনা সেই রূপ। করোনাভাইরাসের সংক্রমণের কারণে স্বাধীনতা দিবসের সব আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে। প্রতিবছর জাতীয় এ দিবস উদযাপনে নেয়া হয় নানা কর্মসূচি এবং আনুষ্ঠানিকতা। কিন্তু, এবার তার কিছুই নেই।

প্রতিবছর জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। দিবসের শুভ সূচনা করা হয় তোপধ্বনির মাধ্যমে। কিন্তু, বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা মহামারির পরিস্থিতিতে স্বাধীনতার উৎসব ও আয়োজন নেই এবার। সাভারে জাতীয় স্মৃতিসৌধ জনমানবশূন্য।

স্বাধীনতা দিবসের সব অনুষ্ঠান আগেই বাতিল ঘোষণা করা হয়েছে। এছাড়া, স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বঙ্গভবনে গণঅভ্যর্থনা এবং রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পদক বিতরণ অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।

কালের আলো/এনএ/এমএইচএ

Print Friendly, PDF & Email