পোশাক শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড গঠন

প্রকাশিতঃ 10:47 pm | January 15, 2018

স্টাফ রিপোর্টার | কালের আলো:

তৈরি পোশাকশিল্পের শ্রমিক-কর্মচারীদের মজুরি বাড়ানোর জন্য সরকার নূন্যতম মজুরি বোর্ড করেছে। বোর্ডকে আগামী ছয় মাসের মধ্যে শ্রমিকদের মজুরি নির্ধারণ করে সুপারিশ দিতে বলা হয়েছে।

রাজধানীর সচিবালয়ে রোববার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক পোশাকশিল্পের জন্য ন্যূনতম মজুরি বোর্ডের সদস্যদের নাম ঘোষণা করেন। শ্রম মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

প্রতিমন্ত্রী বলেন, “তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য মজুরি বোর্ড ঘোষণা করেছে সরকার। এই বোর্ড বাজারমূল্য ও অন্যান্য জিনিসপত্রের দাম যাচাই করে ছয় মাসের মধ্যে শ্রমিকদের বেতন নির্ধারণ করে সুপারিশ করবে। আগামী ডিসেম্বরের মধ্যেই শ্রমিকদের নিম্নতম মজুরি নির্ধারণ করে তা ঘোষণা করা হবে।”

নতুন মজুরি বোর্ডের প্রতিনিধিদের নাম উল্লেখ করে মুজিবুল হক বলেন,“নতুন মজুরি বোর্ডে মালিকপক্ষের প্রতিনিধি থাকবেন সিদ্দিকুর রহমান এবং শ্রমিকপক্ষের প্রতিনিধি হিসেবে থাকবেন শামসুন্নাহার ভূইয়া।”

বোর্ডের স্থায়ী সদস্য থাকছেন চেয়ারম্যান সাবেক জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম। সদস্যদের মধ্যে মালিকপক্ষের প্রতিনিধি হিসেবে কাজী সাইফুদ্দীন আহমদ, শ্রমিকপক্ষের প্রতিনিধি জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, কমিটির নিরপেক্ষ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিনকে রাখা হয়েছে।

এর আগে ২০১৩ সালে সর্বশেষ পোশাক শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণা করে সরকার। সে সময় পোশাক শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণা করা হয়েছিল ৫ হাজার ৩০০ টাকা। শ্রম ও আইন অনুযায়ী ৫ বছর পর শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণা করার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email