কেন দাম্পত্য জীবনে টানাপোড়েন?

প্রকাশিতঃ 7:03 am | September 11, 2018

ফারজানা জুঁই (অগ্নিকন্যা):
ভালো থাকতে হলে ভালবাসার মানুষকে ভালো রাখার দায়িত্বও আপনার। আমরা সম্পর্ক গড়তে জানি কিন্তু সেটার যত্ন কিভাবে নিতে হয় জানিনা। ছোট ছোট খেয়াল রাখার ভেতরেই ভালোবাসা ও আন্তরিকতা লুকিয়ে থাকে।

এই তুমি ঠিক মত খাচ্ছো কি না, ঘুমাচ্ছো কিনা, কেন মন খারাপ, চলো ঘুরে আসি যেখানে তুমি যেতে চাও, এভাবে বলেছেন কখনো? ভালো রাখার দায়িত্ব সেই নিবে যে তোমাকে ভালবাসে আন্তরিকতা থেকে। আমরা আজকাল ভালোবাসা কম অথচ শো অফ নিয়ে ব্যস্ত থাকি বেশি।

বিয়ের পর আমরা কারো কভার পিক হতে চাই কিন্তু তার ভালো থাকার দায়িত্ব নিতে চাইনা। ফেসবুক’র পাসওয়ার্ড নেওয়ার অধিকার রাখি কিন্ত তার মনের ভেতর জায়গাটা করার অধিকার কী রাখি? অনেকেই বলবেন সবাই এক রকম হয়না। আমি তাদের নিয়ে কিছু বলতে চাইনা। বিয়ের পর ক’জন তার জীবনসঙ্গীকে ভালো রাখার দায়িত্ব নিয়ে সফল হয়েছে তা হয়তো দূরে থেকে বা দেখে বুঝার মত অবস্থা আমাদের নেই।

আমরা সেই কাপল’র হাসি মুখের ছবি দেখে ভাবি কত না সুখে আছে তারা কিন্তু তাদের মনের ভেতরের সুখ কী দেখার মত চোখ আমাদের আছে?

এখন যে অভিযোগ আমরা বেশি শুনি তা হল ও আমাকে সময় দিতে চায়না কিন্তু ফেসবুক নিয়ে বেশি সময় কাটায়। অনেক ছেলে মেয়ের সাথে কথা বলার সময় ঠিকই হয় তার কিন্ত কাছের মানুষটিকে একবার বলা হয়না তোমার কিছু লাগবে কিনা ? কিভাবে তোমার মনের ভেতর জায়গাটা করে নিতে পারি?

অভিযোগ এর শেষ নেই তাদের। কিন্তু সমাধানের চেষ্টা কারো মাঝে নাই। আরে ভাই আগে নিজের ভুলগুলো বুঝেন এরপর না হয় তার ভুলগুলো ধরবেন! কাউকে ভালো না রাখতে পারলে কিভাবে চিন্তা করবেন আপনাকে সে ভালো রাখবে? আগে নিজে ত্যাগ করা শিখুন দেখবেন আপনার কাছের মানুষটিও আপনার জন্য ছাড় দেয়া শিখে গেছে।

থাকুক না ফেসবুক নিয়ে আপনি আপনার ভালো দিয়ে তার মন জয় করে নিন। তার ছোট ছোট চাওয়া-পাওয়াকে মূল্য দিন দেখুন না কি হয়? সেও আপনাকে নিয়ে ভাবতে তখন চাইবে। আপনার ভালো লাগছেনা তাকে বুঝতে দিন দেখবেন আপনার সামনে সেই কাজটা তখন সে আর করে কিনা?

আপনি যদি নিজেই সেই কাজ করেন তবে কিভাবে আশা করেন সে করবেনা? আগে নিজে শুধরান দেখবেন আপনার সাথে ভালো হবে। নিজে খারাপ থেকে অন্যকে ভালো করার আশা আজ থেকে ছেড়ে দিন দেখবেন ভালো থাকতে পারবেন। মনের মত না হলেও ছাড় দেয়া শিখতে হবে যদি আপনিও চান তার থেকে। আজ থেকে অভিযোগ না করে নিজেকে সাজান আপনি তার থেকে যেভাবে চান দেখুন না আপনি তাকে ভালো রাখতে পারেন কিনা?

অভিযোগ করে আর কত নিজেকে ছোট করবেন? বুঝান তাকে আমি তোমাকে ভালো রাখতে চাই শুধু তোমার সাথেই বাকী জীবন কাটাতে চাই। মুখে নয় কাজে তার প্রমাণ দিন। এখন থেকে ভালোবাসার গুরুত্ব দিতে শিখুন দেখবেন আপনিও গুরুত্ব পাবেন। কেউ শুধু দিয়ে যাবে আর আপনি কিছু দিবেন না তাহলে কিভাবে আশা করেন ভালো থাকার আগে নিজে ভালো হন। দেখবেন শুধু প্রিয়জন না আপনার আশে পাশের সবাই আপনার সাথে ভালো ভাবেই চলবে এরপরও ভালো না হলে তাদের এড়িয়ে চলুন।

আসলে জগতে কে সুখে আছে? টাকায় সুখ দিয়েছে কয়জনকে? জীবনে সফলতা মানেই কি সুখ? আমরা যারা মানুষ, তাদের মন ভরে সুখ কখনো আসে না। আমরা কখনো পরিপূর্ণভাবে সুখীও হতে পারি না।

একটু সুখের জন্যে অনেক কিছুর দরকার নেই। শুধুমাত্র মনটা একটু ভালো করুন। কাছের মানুষের ভালো থাকার দায়িত্ব নিন সৃষ্টিকর্তাকে ভয় করুন। আর কাউকে ঠকাবেন না। আপনি আপনার ভালো দিয়ে জায়গা করে নিন কাছের মানুষগুলোর মাঝে। মনে রাখবেন আপনি ভালো তো জগৎ ভালো।

লেখক : ইনকাম ট্যাক্স কনসালটেন্ট, ঢাকা ট্যাক্সেস বার এসোসিয়েশন।

Print Friendly, PDF & Email