মেজর সিনহা হত্যাকাণ্ড: যৌথ সংবাদ সম্মেলনে যা বললেন সেনাপ্রধান ও আইজিপি

প্রকাশিতঃ 3:51 pm | August 05, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মো. রাশেদ নিহত হওয়ার ঘটনায় তোলপাড় শুরু হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হচ্ছে। এছাড়া বিষয়টি সর্বত্র আলোচনা চলছে। বিভিন্ন মহলে চলছে বিচার-বিশ্লেষণ।

আরও পড়ুন: যেভাবে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারা নসাৎ করলেন সেনা-পুলিশ প্রধান

এমন পরিস্থিতিতে সিনহা মো. রাশেদ খানের মা নাসিমা আক্তারকে ফোন করে সমবেদনা ও সান্ত্বনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিয়েছেন বিচারের আশ্বাস।

এ ঘটনার প্রেক্ষিতে বুধবার(০৫ আগস্ট) সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও আইজিপি ড. বেনজীর আহমেদ, বিপিএম(বার) কক্সবাজারে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিয়েছেন।

সংবাদ সম্মেলনে সেনাপ্রধান বলেন, সিনহা’র মৃত্যুর ঘটনায় সেনাবাহিনী ও পুলিশ মর্মাহত। তদন্ত কমিটির ওপর সেনাবাহিনী ও পুলিশের আস্থা আছে। এ ঘটনার দায় ব্যক্তির, কোন প্রতিষ্ঠানের নয়।

তিনি বলেন, এর ফলে বাংলাদেশ সেনাবাহিনী এবং পুলিশ বাহিনীর মধ্যে সম্পর্কের কোন অবনতি ঘটবে না, চিড় ধরবে না।

জেনারেল আজিজ আহমেদ বলেন, মুক্তিযুদ্ধের সময় থেকে শুরু করে বাংলাদেশে এ পর্যন্ত সেনাবাহিনী এবং পুলিশ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছে। দেশের অগ্রযাত্রায় কাজ করেছে। এই ঘটনায় কেউ যেন সেনা পুলিশের সম্পর্ক নষ্ট না করে সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে। নিরপেক্ষ তদন্তে যারা দোষী হবে এর দায় দায়িত্ব তাদেরকেই নিতে হবে।

আইজিপি বলেন, যে ঘটনাটি ঘটেছে, তা একটি বিচ্ছিন্ন ঘটনা। এই ঘটনাকে কেন্দ্র করে পুলিশ এবং সেনাবাহিনীর মধ্যে সম্পর্কে ফাঁটল ধরাবার জন্য কোনো কোনো মহল অপচেষ্টা চালাচ্ছে। কেউ কেউ উস্কানিমূলক বক্তব্য দিচ্ছে।

পুলিশ প্রধান এই উস্কানিমূলক বক্তব্য পরিহার করার অনুরোধ জানান। তিনি বলেন , যে ঘটনাটি ঘটেছে, এর জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত বাহিনী নিরপেক্ষভাবে তদন্ত করে যারাই অপরাধ করেছে তাদের আইনের আওতায় আনবে।

‘কিন্তু এই ঘটনায় কেউ যেন ঘোলা পানিতে মাছ শিকার না করতে পারে সে ব্যাপারে সজাগ থাকতে হবে। পুলিশ এবং সেনাবাহিনীর সম্পর্কের মধ্যে কেউ যেন ফাটল ধরানোর চেষ্টা না করে সেদিকে দৃষ্টি রাখতে হবে। যারা এই চেষ্টা করছে তারা সফল হবে না।’

ড. বেনজীর আহমেদ বলেন, পুলিশ এবং সেনাবাহিনী দুটি অত্যন্ত পেশাদার বাহিনী। অত্যন্ত সুনামের সঙ্গে অতীতে একসঙ্গে কাজ করেছে। এই ঘটনার তদন্তের যে রিপোর্ট হবে তার ভিত্তিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। এখন যেন এখানে কেউ উস্কানিমূলক বক্তব্য না রাখে এবং দুই বাহিনীর মধ্যে সম্পর্কের ফাটল ধরানোর চেষ্টা যেন না করে।

কালের আলো/এসআর/এমএইচএ

Print Friendly, PDF & Email