রাষ্ট্রপতির প্রশংসায় বিরোধী দলীয় নেতা

প্রকাশিতঃ 10:14 pm | April 25, 2018

অ্যাক্টিং এডিটর, কালের আলো:

বিরল এক ইতিহাস গড়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। টানা দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে মঙ্গলবার (২৪ এপ্রিল) রাতে শপথ নিয়েছেন তিনি। শপথ গ্রহণ শেষে তাকে ফুলেল শুভেচ্ছা জানান জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এমপি।

এ সময় রাষ্ট্রপতির সততা ও কর্মনিষ্ঠার উচ্ছ্বসিত প্রশংসা করে বিরোধী দলীয় নেতা বলেন, দলমতের উর্ধ্বে এদেশের সব মানুষ আপনাকে পছন্দ করে, ভালোবাসে। আপনার সততা ও কর্ম নিষ্ঠার ওপর দেশবাসীর আস্থা ও বিশ্বাস রয়েছে।’ অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে বিরোধী দলীয় নেতা এদিন রাষ্ট্রপতিকে একটি ফুলের তোড়া উপহার দেন। একই সঙ্গে তিনি রাষ্ট্রপতির সুস্বাস্থ্য এবং ভবিষ্যৎ জীবনের সাফল্য কামনা করেন।

স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ১৬ জন ব্যক্তি রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তবে আবদুল হামিদই প্রথম যিনি টানা দ্বিতীয় বারের মতো দায়িত্বপালনের জন্য শপথ নিয়েছেন।

সংবিধানে সর্বোচ্চ দুই বার রাষ্ট্রপতি পদে থাকার সুযোগ থাকায় এটিই হবে আবদুল হামিদের শেষ মেয়াদ। এর আগে ২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন আবদুল হামিদ।

দেশে সংসদীয় গণতন্ত্রে ফেরার পর ১৯৯১ সালে রাষ্ট্রপতি পদে নির্বাচন হয়েছিল। এরপর সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি পদে নির্বাচিত হন।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনেই সক্রিয় রাজনীতিতে জড়িত ছিলেন তিনি। তিনি সত্তরের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য নির্বাচিত হন।

১৯৭৩ সালের ৭ মার্চ দেশের প্রথম সাধারণ নির্বাচনসহ ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০১ এবং সর্বশেষ ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন আবদুল হামিদ।

১৯৯৬ সালের ১৩ জুলাই থেকে ২০০১ সালের ১০ জুলাই পর্যন্ত সংসদে ডেপুটি স্পিকার এবং এরপর থেকে ২০০১ সালের ২৮ অক্টোবর পর্যন্ত স্পিকার হিসেবে সংসদ পরিচালনা করেন আবদুল হামিদ। এরপর ২০০৯ সালেও গঠিত নবম সংসদেও স্পিকারের দায়িত্বপালন করে জনপ্রিয় হয়ে ওঠেন।

 

কালের আলো/এমকে/ওএইচ

Print Friendly, PDF & Email