কোটা সংস্কার দাবি: আন্দোলনকারীদের ওপর পুলিশের টিয়ারসেল

প্রকাশিতঃ 8:57 pm | April 08, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে শাহবাগে আন্দোলনকারীদের ওপর টিয়ারসেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করেছে পুলিশ। ঘটনাস্থল থেকে আন্দোলকারীদের পাঁচজনকে আটক করেছে পুলিশ।

রোববার বিকেল সোয়া ৩টা থেকে পাঁচ দফা দাবিতে শাহবাগ মোড়ে অবরোধ শুরু করে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে আন্দোলনকারীদের ওপর টিয়ারসেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে পুলিশ।

আন্দোলনকারীদের ওপর পুলিশের টিয়ারসেল নিক্ষেপ-ছবি-শাকিল আহমেদশাহবাগে পুলিশের টিয়ারসেল নিক্ষেপের পর ছত্রভঙ্গ হয়ে আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারকলা অনুষদের সামনে অবস্থান নিয়েছেন। পুলিশও তাদের লক্ষ্য করে টিয়ারসেল নিক্ষেপ করছে।

এর আগে বেলা ২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। আড়াইটার দিকে তারা কেন্দ্রীয় জামে মসজিদ, টিএসসির রাজু ভাস্কর্য, নীলক্ষেত হয়ে শাহবাগে অবস্থান নেন।

শাহবাগ থানার সামনে থেকে জলকামান এগুতে চাইলে শিক্ষার্থীরা বাঁশ দিয়ে পথ আটকিয়ে দেন। তারা জলকামানের সামনে বসে পড়ে কোটা পদ্ধতির সংস্কার চেয়ে স্লোগান দেন।

আন্দোলনকারীদের ওপর পুলিশের টিয়ারসেল নিক্ষেপ-ছবি-শাকিল আহমেদশাহবাগ-মতিঝিল, শাহবাগ-ফার্মগেট, শাহবাগ-নিউমার্কেট, শাহবাগ-দোয়েল চত্বরে যান চলাচল শুরু হয়েছে।

প্রসঙ্গত, কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা পর্যায়ে আন্দোলন কর্মসূচি পালন করছেন চাকরি প্রত্যাশীরা।

তাদের দাবিগুলো হলো- কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্যপদে মেধা তালিকা থেকে নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা এবং চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা।

 

কালের আলো/এমএস

Print Friendly, PDF & Email